SCHOLARSHIP

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বা SVMCM Scholarship 2024 আবেদন করলে বার্ষিক ১২০০০ টাকা থেকে ৬০০০০ টাকা আর্থিক সুবিধা পাবে ছাত্র-ছাত্রীরা।

Advertisement
   

রাজ্যের কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে ছাত্রছাত্রীদের পড়াশুনা চালিয়ে যাওয়ার উদ্দেশ্যে বিভিন্ন স্কলারশিপের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দেন। সেরকমই রাজ্য ও কেন্দ্র সরকারের দ্বারা বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ ছাত্রছাত্রীদের জন্য চালু আছে। দরিদ্র কিন্তু মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়াশুনা চালিয়ে যাওয়ার ও উচ্চতর জায়গায় পৌঁছানোর জন্য সরকারের তারাফে এই ব্যবস্থা।

Advertisement

স্বামী বিবেকানন্দ নামে সর্বশ্রেষ্ঠ সরকারি এক স্কলারশিপ যা ছাত্রছাত্রীরা বহুদিন থেকে এই স্কলারশিপের সুবিধা পেয়ে আসছে। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আলোচিত হতে চলেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (SVMCM Scholarship) সম্পর্কে বেশ কিছু কথা। যেমন কিভাবে এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করা যায় ? এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করার জন্য কি যোগ্যতার প্রয়োজন ? স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য কারা প্রাপ্য ? ইত্যাদি সমস্ত তথ্য। আসুন প্রতিবেদনের মাধ্যমে সমস্ত তথ্য জেনে নিই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  
Advertisement

SVMCM Scholarship 2024

Advertisement

রাজ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা Swami Vivekananda Merit Cum Means Scholarship ইতিমধ্যেই বহু ছাত্র-ছাত্রী আবেদন করেছে। যেসব ছাত্র-ছাত্রীরা এখনো পর্যন্ত এই স্কলারশিপে যুক্ত হওনি তারা অবশ্যই খুব শীঘ্রই নিকটবর্তী কম্পিউটার‌ সেন্টারে গিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন করুন। এই স্কলারশিপ থেকে রাজ্যের সকল মেধাবী ও দরিদ্র ছাত্রছাত্রীরা পড়াশোনা বাবদ আর্থিক সুবিধা পেয়ে থাকেন।

আরও পড়ুন – Colgate Scholarship 2024- পড়ুয়াদের জন্য দুর্দান্ত সুযোগ, ৭৫ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ! কীভাবে করবেন আবেদন জানুন।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের জন্য কি যোগ্যতার প্রয়োজন ?

এই SVMCM Scholarship পাওয়ার জন্য কয়েকটি যোগ্যতার সম্মুখীন হওয়া প্রয়োজন। স্কলারশিপ শুধুমাত্র নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারবে। আবেদনের জন্য ইচ্ছুক আবেদন প্রার্থীদের কোন স্বীকৃতি বিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় থেকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর ইত্যাদি যেকোনো একটি যোগ্যতা সম্পন্ন হতে হবে। এই উপযুক্ত যোগ্যতার সম্পন্ন ছাত্র-ছাত্রীদের যে শ্রেণী থেকে আবেদন করবেন তার পূর্ববর্তী পরীক্ষায় ৬০% নাম্বার থাকা বাধ্যতামূলক।

এছাড়া আবেদনকারী ছাত্রছাত্রীর বার্ষিক পারিবারিক ইনকাম ২ লক্ষ ৫০ হাজার টাকার নিচে হতে হবে। এই যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা এই SVMCM Scholarship থেকে বার্ষিক সর্বনিম্ন ১২০০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০০ টাকা আর্থিক সুবিধা পাবেন। স্কলারশিপ থেকে ইতিমধ্যে কিছু ছাত্র-ছাত্রীর ব্যাংক একাউন্টে টাকা পৌঁছে গেছে এবং যারা এখনো পর্যন্ত টাকা পাওনি তারা খুব শীঘ্রই টাকা পেয়ে যাবে।

আরও পড়ুন – Oasis Scholarship 2024 – ওয়েসিস স্কলারশিপে টাকা দেওয়া চালু হলো, জেনে নাও তুমি কবে পাবে!

SVMCM Scholarship-এর আবেদনের শেষ তারিখ।

স্কলারশিপ আবেদন পক্ষে আগামী ৩১ মার্চ পর্যন্ত উপযুক্ত প্রার্থীরা আবেদন জানাতে পারবে ‌। যেসকল উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করোনি তারা খুব শীঘ্রই আবেদন করুন। মেধাবী ইচ্ছুক ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ এ স্বামী বিবেকানন্দ অফিসিয়াল পোর্টাল থেকে আবেদন জানাতে পারবে এবং আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবে।

SVMCM Scholarship-এর Official Website- Click

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *