GOVT SCHEME

Gas Price Hike- ভোটের আগে সুখবর! ৯০০ টাকার রান্নার গ্যাস এবার আরও সস্তা, কতটা কমল?

Advertisement
   

Gas Price Hike- সম্প্রতি কেন্দ্রের তরফে রান্নার গ্যাসের দাম কমানো হয়েছে। এই ঘোষণা করা হয়েছে নারী দিবসের দিন। বলা যায়, নারী দিবসে মহিলাদের সুখবর দিয়েছে কেন্দ্র সরকার। যেখানে রান্নার গ্যাসের দাম হয়েছিল ঊর্ধ্বমুখী, সেখানে দাম পতনের খবরে বেশ স্বস্তির বার্তা দিয়েছে। বলা ভালো, অন্তত সাধারণের নাগালের মধ্যে রান্নার গ্যাস। গত শনিবার থেকেই প্রতি গ্যাস সিলিন্ডার পিছু ১০০ টাকা করে কমানো হয়েছে দাম।

Advertisement

Gas Price Hike নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা কী?

সারা দেশজুড়ে এই গ্যাস সিলিন্ডারের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এর আগে বিগত কয়েকমাস যাবৎ রান্নার গ্যাসের দর এতটুকুও কমেনি। মধ্যবিত্তদের নাভিশ্বাস ওঠার মত অবস্থা হচ্ছিল। একটি সিলেন্ডার কিনতেই হিমশিম খেতে হচ্ছিল আমজনতাকে। প্রধানমন্ত্রী অবশেষে আন্তর্জাতিক নারী দিবস ও শিবরাত্রির দিন করলেন বড় ঘোষণা। রান্নার গ্যাসের দাম কমানোর (Gas Price Hike) সিদ্ধান্ত নিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – Ration Card- রেশন ব্যবস্থায় বড় বদল! মার্চ-এপ্রিল থেকেই চালু নয়া ব্যবস্থা। মিলবে বাড়তি খাদ্য সামগ্রী

উজ্জ্বলা যোজনার সময়সীমা বৃদ্ধি নিয়েও বড় ঘোষণা।

Advertisement

নয়া ঘোষণার ফলে যে দেশের কোটি কোটি মানুষ বড় উপকৃত হল তা আর বলার অপেক্ষা রাখে না। রান্নার গ্যাসের দাম (Gas Price Hike) কমানো পাশাপাশি, উজ্জ্বলা যোজনার সময়সীমাও বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে উজ্জ্বলা যোজনার (ujjwala yojana registration) সময়সীমা। বর্তমানে এই উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকির পরিমাণও বৃদ্ধি পেয়েছে।

Advertisement

Ujjwala Yojana-তে ভর্তুকির পরিমান

গত বছর অর্থাৎ ২০২৩ সালের অক্টোবরের পর থেকে ভর্তুকি বেড়ে হয়েছে ৩০০ টাকা। এই ভর্তুকি বৃদ্ধির সিদ্ধান্ত ২০২৪-২৫ আর্থিক বছরেও চালু থাকবে বলে জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফে। জানেন, উজ্জ্বলা যোজনার জন্য কেন্দ্রের কোষাগার থেকে কত কোটি খরচ হচ্ছে? সরকারের কোষাগার থেকে বারো হাজার কোটি টাকা খরচ হবে। হ্যাঁ এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূস গয়াল।

উজ্জ্বলার আওতাভুক্ত কারা নাম লেখাতে পারবেন?

কতজন দেশবাসী এই উজ্জ্বলা যোজনার সুবিধা পাচ্ছেন? উজ্জ্বলা যোজনার সঙ্গে যুক্ত থাকা প্রায় ১০ কোটিরও বেশি মানুষ এই সুবিধা পাচ্ছেন। তার সঙ্গে এই প্রকল্পের আওতায় ৩০০ টাকা করে ভর্তুকিও পাচ্ছেন তারা। এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কলকাতায় গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা হলে উজ্জ্বলা যোজনার আওতাভুক্তরা ৫২৯ টাকায় গ্যাস সিলিন্ডার বা Gas cylinder পেয়ে যাবেন।

কোথায় কত দাম হচ্ছে গ্যাস সিলিন্ডারের দেখুন

১৪.২ কেজির গার্হস্থ্য সিলিন্ডার আগের থেকে কম দামে কিনতে পারবেন সাধারণ মানুষ। কলকাতায় LPG সিলিন্ডারের দাম ৯২৯ টাকা থেকে কমে (Gas Price Hike) গ্যাস দাঁড়াবে ৮২৯ টাকা। রাজধানী দিল্লিতে আগে যে সিলিন্ডার কিনতে হত ৯০৩ টাকায়, এখন থেকে সেটাই কমে হবে ৮০৩ টাকা। এখন ৮০২ টাকা খরচ করলে শিল্পনগরী মুম্বইতে মিলবে রান্নার গ্যাস এবং চেন্নাইতে সিলিন্ডারের মূল্য ৮১৮ টাকা।

আরও পড়ুন – CAA নিয়ে উত্তাল ভারত! ঠিক কী করণীয় নাগরিকদের? সমস্যায় পড়ার আগেই চোখ বুলিয়ে নিন দশটি গুরুত্বপূর্ণ বিষয়ে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *