Others

Aadhar card DOB correction – আধার কার্ডের জন্ম তারিখ ভুল রয়েছে? বিনামূল্যে জন্ম তারিখ সংশোধন করুন ১৪ জুনের মধ্যে

Advertisement
   

Aadhar card DOB correction – আধার কার্ড নিয়ে রইলো বড় খবর। ভারতীয়দের কাছে আধার কার্ড হলো খুবই প্রয়োজনীয় পরিচয় পত্র। আধার কার্ড না থাকলে সরকারি ক্ষেত্রে হোক কিংবা বেসরকারি ক্ষেত্রে যে কোন কাজে অসম্ভব হয়ে পড়ে। স্কুল কলেজে ভর্তি থেকে শুরু করে চাকরির পরীক্ষার জন্য আবেদন। প্রতিটি ক্ষেত্রে আধার কার্ড খুবই জরুরী। আপনার যদি আধার কার্ড (Aadhar Card) না থাকে তাহলে আপনি কোন অফিসিয়াল কাজ করতে পারবেন না।

Advertisement

তবে মাঝে মাঝে নিজের আধার কার্ড আপডেট (Aadhar Card update) করানো টা খুব প্রয়োজন। আধার কার্ড যদি আপডেট থাকে তাহলে কোন সমস্যাই করতে হবে না। যদি আপনার আধার কার্ডে জন্মতারিখ বা DOB ভুল থেকে থাকে, আর আপনি যদি সেটা পরিবর্তন করতে চান তাহলে আর দেরি করবেন না। আগামী ১৪ই জুন পর্যন্ত একেবারে বিনামূল্যে আধার কার্ড আপডেট (Free Aadhar Update) করতে পারবেন আপনি। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আধার কার্ড আপডেট করার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

শেষ তারিখ জানানো হল Aadhar card DOB correction-এর জন্য

Advertisement

প্রসঙ্গত, আধার কার্ডের জন্ম তারিখ সংশোধন (Aadhar card DOB correction) করতে চাইলে সেক্ষেত্রে একবারই সুযোগ পাওয়া যায়। এক্ষেত্রে প্রকৃত জন্ম তারিখ এবং আধার কার্ডে উল্লিখিত জন্ম তারিখের মধ্যে যদি সর্বোচ্চ তিন বছরের ব্যবধান থাকে, তবেই তা অনলাইনে পরিবর্তন করা সম্ভব। মাই আধার পোর্টালে গিয়ে এই পরিবর্তন করা যাবে। তা না হলে কিন্তু নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে বা Aadhar Seva Kendra গিয়ে জন্ম তারিখ পরিবর্তন করতে হবে আপনাকে। তবে সেক্ষেত্রে রয়েছে বেশ কিছু নিয়ম।

Advertisement

আরও পড়ুন – Summer holidays – পড়ুয়াদের জন্য দারুন খবর! গরমের ছুটি ঘোষণা রাজ্যের স্কুলগুলিতে, কবে থেকে কত দিন জানুন?

Aadhar card DOB correction-এর জন্য কি কি নথি পত্রের প্রয়োজন?

আপনার আসল জন্ম তারিখ এবং আধার কার্ডের জন্ম তারিখের মধ্যে সর্বোচ্চ তিন বছরের ব্যবধান না থাকে তাহলে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আধার কার্ডের নিয়ামক সংস্থা UIDAI বা ইউআইডিএআই-র তরফে। সেক্ষেত্রে বেশ কিছু নথি পত্রের প্রয়োজন। যেমন, বার্থ সার্টিফিকেট, স্কুলপাস সার্টিফিকেট, ব্যাঙ্কের পাসবই, ট্রান্সজেন্ডার সার্টিফিকেট, বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট প্রয়োজন হবে। একথা জানানো হয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই-র তরফে।

আরও পড়ুন – Ration Card Correction- বাড়িতে বসে সহজেই করে নিন রেশন কার্ডের ভুল সংশোধন! কিভাবে করবেন? জেনে নিন স্টেপ বাই স্টেপ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *