Others

Summer vacation – রাজ্যের স্কুলে গরমের ছুটি কবে থেকে? জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, ছুটি পেতেই বেজায় খুশি ছাত্রছাত্রীরা

Advertisement
   

Summer vacation – পয়লা বৈশাখ কেটেছে দিন দুই হল। চৈত্রের শেষ থেকেই তাপমাত্রার পারদ ক্রমশ চড়ছিল। বৈশাখে আরও বেশি খেল দেখাতে শুরু করেছে গ্রীষ্মকাল। অত্যাধিক গরমে পথে বেরোনো রীতিমতো কষ্টকর। গরমের মধ্যে স্কুল, কলেজ করতে গিয়ে অসুস্থ হচ্ছেন পড়ুয়ারা। গত বছর রাজ্য সরকার পড়ুয়া দের স্বার্থে গরমের ছুটি এগিয়ে এনেছিল। নির্ধারিত তারিখের আগে থেকেই ছুটি পড়ে যায় বঙ্গে। এই বছর তেমনটাই হবে বলে মনে করছিলেন বিশেষজ্ঞরা। আর হল তাই! ছাত্র-ছাত্রীদের জন্য ‌গরমের ছুটি ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

অত্যাধিক গরমে সন্তানদের স্কুলে পাঠাতে চিন্তা করছেন অভিভাবকেরা। সবাই চাইছিলেন গরমের ছুটি এগিয়ে আসুক। ইতোমধ্যে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রাজ্যজুড়ে তাপপ্রবাহের‌ প্রভাব চলবে। এপ্রিলের শুরু থেকেই রাজ্যের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা পৌঁছেছে প্রায় 27 থেকে 30 ডিগ্রি কিছু জায়গায় আরও বেশি। তাপমাত্রার পারদ আরো বাড়বে বলে হাওয়া অফিস সূত্রে খবর। এমতবস্থায় গরমের ছুটি এগিয়ে আসাকেই যুক্তিসম্মত মনে করছেন বিশেষজ্ঞরা। এ বছরের ছুটির ক্যালেন্ডার অনুসারে যেদিন থেকে ছুটি পড়ার কথা ছিল, তার আগেই রাজ্যে গরমের ছুটি পড়ে গেল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – রাজ্যে অষ্টম শ্রেণী পাশে ব্যাঙ্কে চাকরির দুর্দান্ত সুযোগ! প্রতি মাসে বেতন ১৬,০০০টাকা! আবেদন জানান অনলাইনে

কবে থেকে শুরু হচ্ছে রাজ্যে গরমের ছুটি (Summer vacation) ?

Advertisement

চলতি বছরের মে মাসের ৯ তারিখ থেকে পড়ার কথা ছিল গরমের ছুটি। কিন্তু ছাত্র-ছাত্রীদের কথা ভেবে ছুটি কিছুটা এগিয়ে আনা হয়েছে।মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি পড়তে চলেছে আগামী ৬ মে থেকে। জানা যাচ্ছে মাধ্যমিক স্কুলগুলিতে একটানা চলবে ছুটি। ৬ মে থেকে গরমের ছুটি আরম্ভ হচ্ছে। ছুটি শেষ হয়ে স্কুল খুলছে আগামী ২ রা জুন।‌ আর সেই কারণেই বেশ কিছু স্কুলে গরমের ছুটি পড়ার আগে ফার্স্ট সেমেটিভ এক্সাম শেষ করার তোড়জোড় শুরু হয়েছে। জানা যাচ্ছে গরম বিবেচনা করে ২ রা জুনের পর স্কুল খোলার সিদ্ধান্ত হবে। ফের যদি গরম তীব্র হয়, সেক্ষেত্রে আরও বেশ কিছুদিন স্কুল বন্ধ থাকতে পারে।

Advertisement

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের কারণে এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় গিয়ে আনা হয়েছিল। দুই পরীক্ষার রেজাল্ট কবে বেরোবে, তা নিয়ে এখনো আলোচনা চলছে। খুব সম্ভবত মে মাসের মধ্যেই দুই গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষার রেজাল্ট আউট হবে। তাছাড়া, রাজ্য সরকার আগেই জানিয়েছিল, যে অঞ্চলে যেদিন ভোট থাকবে সেই অঞ্চলের স্কুল, কলেজে ও অফিস বন্ধ থাকবে। অতএব ভোটের কারণে একদিন অতিরিক্ত ছুটি পাবেন রাজ্যের পড়ুয়ারা।

আরও পড়ুন – গ্রাম পঞ্চায়েত পরীক্ষার সম্ভাব্য ১৫ টি প্রশ্ন উত্তর, দেখুন এক নজরে আজকের গ্রাম পঞ্চায়েত পরীক্ষার প্র্যাকটিস সেট ০৬

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *