GOVT JOBSWBPSC Clerkship

WBPSC Clerkship Exam Date – ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষা কবে নেবে কমিশন? পাবলিক সার্ভিস কমিশন তরফে কি খবর মিলছে?

Advertisement
   

WBPSC Clerkship Exam Date – পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা অপেক্ষায় আছেন। কবে ক্লার্কশিপ পরীক্ষা ও মিসলেনিয়াস পরীক্ষার তারিখ ঘোষিত হবে। দুটি পরীক্ষাই আয়োজন করবে পাবলিক সার্ভিস কমিশন। কমিশনের তত্ত্বাবধানে আয়োজিত এই পরীক্ষায় বসতে চলেছেন সারা রাজ্যের লাখ লাখ চাকরিপ্রার্থী। এর আগেই কমিশনের তরফে আভাস দেওয়া হয়েছিল, চলতি বছরের মধ্যেই ক্লার্কশিপ পরীক্ষা আয়োজিত হবে। প্রচুর শূন্যপদে ক্লার্ক নিয়োগ করবে রাজ্য সরকার। অতএব পরীক্ষার আশায় দিন গুনছেন চাকরিপ্রার্থীরা। কমিশনের তরফে কি খবর মিলছে? কবে হতে পারে সংশ্লিষ্ট দুই নিয়োগ পরীক্ষা?

Advertisement

ইতোমধ্যে লোকসভা ভোট নিয়ে ব্যস্ত সারা দেশ। ভোট পর্বের মাঝে রেজাল্ট আউট ও পরীক্ষা নেওয়া জটিলতর প্রক্রিয়া। যেহেতু ক্লার্কশিপ এবং মিসলেনিয়াস পরীক্ষায় প্রচুর চাকরিপ্রার্থী অংশ গ্রহণ করেন, অতএব এত বড় মাপের পরীক্ষা ভোটের মাঝে নেওয়া কিছুটা অসুবিধার বলেই মনে করছে কমিশন। গতবছরের ডিসেম্বর মাসে ক্লার্কশিপ ও মিসলেনিয়াস নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – ICDS Supervisor Result – ICDS পরীক্ষার রেজাল্ট প্রকাশ হল। কারা পাশ করল দেখুন পাশের লিস্ট।

WBPSC Clerkship Exam Date 2024

Advertisement

দুই পোষ্টের জন্যই ইচ্ছুক প্রার্থীদের অনলাইনে আবেদন জানানোর সুযোগ দেওয়া হয়। যথারীতি অ্যাপ্লিকেশন জমা দিয়েছেন লাখ লাখ প্রার্থী। সমীক্ষা বলছে, মোট আবেদন জমা করেছে প্রায় ৮ লক্ষ ৪০ হাজারটি। যা কোন অংশেই কম নয়। উল্টে এত সংখ্যা পরীক্ষার্থী আবেদন জমা করেছে বলে পরীক্ষা পদ্ধতিতে আরো জোর দিতে হবে বলে কমিশনের তরফে মতামত। এর আগে ২০১৯ সালে ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে নিয়োগ হয়েছিল। ২০১৯ এর পর চার বছর পার করে চলতি বছরে ফের ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে নিয়োগ কর্মসূচি শুরু করেছে কমিশন। যার ফলে আরও বিপুল সংখ্যক পরীক্ষার্থীর অ্যাপ্লিকেশন জমা পড়েছে। কমিশন সূত্রে খবর, এত বেশি সংখ্যক আবেদন জমা পড়েছে বলেই পরীক্ষাটি কয়েকটি ধাপে নেওয়া হতে পারে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত পরীক্ষার্থীদের আগেই জানিয়ে দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন – WBPSC Clerkship Practice set 10 – WBPSC ক্লার্কশিপ পরীক্ষার জন্য কিছু প্রশ্ন উত্তর দেখে নিন একনজরে WBPSC ক্লার্কশিপ প্র্যাক্টিস সেট ১০

ক্লার্কশিপ ও মিসলেনিয়াস পরীক্ষা কবে হবে?

কমিশনের তরফে জানা যাচ্ছে যে, ভোটপর্ব মিটলে তবেই ক্লার্কশিপ এবং মিসলেনিয়াস পরীক্ষার আয়োজন করা হতে পারে। মোটামুটি একটা আন্দাজ বলছে, আগামী জুলাই অথবা আগস্ট মাস নাগাদ WBPSC ক্লার্কশিপ পরীক্ষা এবং মিসলেনিয়াস পরীক্ষাটি আয়োজিত হবে। যতদিন ভোট চলবে, ততদিন নতুন করে কোন পরীক্ষা নেওয়া হবে না। পরীক্ষার্থীদের সুবিধার্থে ভোট মিটে গেলে তবেই নিয়োগ পরীক্ষার আয়োজন করা হবে।

WBPSC অর্থাৎ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট – https://psc.wb.gov.in/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *