Education

Skill India Training – মাধ্যমিক পাশে বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে ভারতীয় রেলে কর্মী নিয়োগ! মোট শূন্যপদের সংখ্যা ৮৬১টি। আবেদন পদ্ধতি জেনে নিন

Advertisement
   

Skill India Training – ভারত সরকারের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ স্কিল ইন্ডিয়া (Skill India)। দেশের কর্মসংস্থান বৃদ্ধিতে এই প্রকল্প অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। বেকার তরুন তরুণীদের জন্য আদর্শ এই প্রশিক্ষণ। ভারত সরকার স্কিল ইন্ডিয়া প্রশিক্ষণের মাধ্যমে দেশের তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিয়ে কাজে নিযুক্ত করে। ন্যূনতম মাধ্যমিক পাশ যোগ্যতাতে প্রশিক্ষণে নাম নথিভুক্ত করা যায়।

Advertisement

প্রশিক্ষণ চলাকালীন সময় প্রতিমাসে মিলবে স্টাইপেন্ড। আপনিও এই প্রশিক্ষণে যোগদান করতে পারেন। সঠিকভাবে প্রশিক্ষিত হয়ে কর্ম জগতে প্রতিষ্ঠিত হতে পারেন। কিভাবে এই প্রশিক্ষণে নাম নথিভুক্ত করবেন আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

Central Government Skill India Training 2024

Advertisement

ভারত সরকারের এই Training-এ কর্মসংস্থান সৃষ্টির উপযোগী। এই ‘স্কিল ইন্ডিয়া’ প্রকল্পের মাধ্যমে যদি আপনি সঠিক ভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেন তবে ভারতীয় রেলে নিয়োগ পেতে পারবেন অথবা আপনার নিয়োগের পথ আরও প্রশস্ত হবে। ভারতীয় রেলের চাকরিতে অগ্রাধিকার পাবেন আপনি। স্কিল ইন্ডিয়া প্রশিক্ষণে নাম নথিভুক্ত করতে পারবেন পশ্চিমবঙ্গের তরুণ তরুণীরা। তবে এই প্রকল্পে নাম নথিভুক্ত করার ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। সেই শর্তগুলি জেনে নিতে হবে। সকল চাকরিপ্রার্থীদের সুবিধার্থে আজকের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

আরও পড়ুন – SBI Job Recruitment – স্টেট ব্যাংকে রয়েছে কাজের সুযোগ! ৭০০০-এরও বেশি শূন্যপদে নিয়োগ! একনজরে জেনে নিন আবেদন পদ্ধতি

প্রশিক্ষণের বিবরণ

ভারত সরকারের স্কিল ইন্ডিয়া প্রকল্পে মূলত যে ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া হবে সেটি হল অ্যাপ্রেন্টিসশীপ (Apprenticeship)। মোট শূন্যপদের সংখ্যা ৮৬১টি। এর মধ্যে UR ক্যাটেগরি ভুক্তদের জন্য ৩৪৫ টি, SC ক্যাটেগরি ভুক্তদের জন্য ১৩১ টি, ST ক্যাটেগরি ভুক্তদের জন্য ৬৭ টি, OBC ক্যাটেগরি ভুক্তদের জন্য ২৩৩ টি এবং EWS দের জন্য ৮৫ টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

যারা এই প্রশিক্ষণের আওতায় নাম নথিভুক্ত করতে চান তাদের অবশ্যই মাধ্যমিক পরীক্ষা পাশ করে থাকতে হবে। আপনিও যদি মাধ্যমিক উত্তীর্ণ হন তাহলে এই প্রকল্পের নাম নথিভুক্ত করুন। এছাড়া আবেদনকারীদের NCVT/ SCVT স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডে ITI পাশ করতে হবে। অর্থাৎ একজন আবেদনকারী প্রশিক্ষণের যে ট্রেডে প্রশিক্ষণের জন্য আবেদন করবেন ঠিক সেই ট্রেডের ওপর তাঁকে ITI কোর্স পাশ করে থাকতে হবে।

ট্রেডের নাম

এখানে বেশ কিছু ট্রেডে প্রার্থীদের প্রশিক্ষিত করা হয়। আপনি যে যে ট্রেডের জন্য আবেদন জানাতে পারবেন, সেগুলি হল- 1. Fitter 2. Welder, 3. Carpenter, 4. Painter, 5. Turner, এবং 6. Electrician। উল্লেখিত ট্রেডগুলির জন্য আবেদন জমা করতে পারবেন।

বয়সসীমা

এই প্রশিক্ষণের জন্য নাম নথিভুক্ত করতে হলে প্রার্থীর বয়স নির্দিষ্ট বয়সসীমার মধ্যে হতে হবে। নোটিফিকেশন থেকে জানা যায়, আপনি যদি স্কিল ইন্ডিয়া প্রকল্পে নাম নথিভুক্ত করতে চান, তাহলে আপনার বয়স হতে হবে সর্বনিম্ন ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৮ বছরের মধ্যে। যদিও সংরক্ষিত শ্রেণীভুক্ত প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে।

মাসিক স্টাইপেন্ড

স্কিল ইন্ডিয়া প্রশিক্ষণে অ্যাপ্রেন্টিসশীপ নিয়োগের নিয়ম অনুসারে নিযুক্ত প্রার্থীরা প্রত্যেক মাসে ভালো মানের বেতন তথা মাসিক স্টাইপেন্ড পাবেন। এছাড়া প্রশিক্ষণের শেষে কেন্দ্রীয় সরকার এবং ভারতীয় রেলের অনুমোদিত সার্টিফিকেট পাবেন। যা আপনার আগামী দিনে রেলে চাকরির জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

আরও পড়ুন – Haldia Job Vacancy – হলদিয়া পেট্রোকেমিক্যালসে রয়েছে বিভিন্ন পদে কাজের সুযোগ! আবেদন জানান অনলাইনে, ৩০ এপ্রিলের মধ্যে

আবেদন জানাবেন কিভাবে

এখানে আবেদন জানানো যাবে অনলাইনে। যদি আপনি আবেদন জানাতে ইচ্ছুক থাকেন, তাহলে ভিজিট করুন (www.apprenticeshipindia.org) এই ওয়েবসাইটে। ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন করে অ্যাপ্লিকেশন ফর্মটি সঠিকভাবে পূরণ করুন। আবেদনপত্রে সমস্ত তথ্য নির্ভুল ভাবে উল্লেখ করবেন। যে যে ডকুমেন্টগুলি চাওয়া হয়েছে সেগুলি যথাযথভাবে আপলোড করবেন। তাহলেই আপনার অ্যাপ্লিকেশন জমা পড়ে যাবে।

প্রয়োজনীয় গুরুত্বপূর্ন লিঙ্ক

অফিশিয়াল ওয়েবসাইটVisit Now
অফিশিয়াল বিজ্ঞপ্তি বা নোটিফিকেশনRead Now

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *