Syllabus

RPF Constable Syllabus 2024 – RPF কনস্টেবলের পরীক্ষায় বসবেন? জেনেনিন পরীক্ষার প্যাটার্ন বিষয়ভিত্তিক সিলেবাস

Advertisement
   

RPF Constable Syllabus 2024 – দেশের অসংখ্য চাকরিরপ্রার্থী তরুণ-তরুণী RPF তথা রেলওয়ে প্রোটেকশন ফোর্সে চাকরির জন্য আবেদন করেন। সম্প্রতি আরপিএফ -এ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি জারি হয়েছে। মোট শূন্যপদের সংখ্যা ৪২০৮ টি। ভ্যাকেন্সি পূরণ হবে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার মাধ্যমে।

Advertisement

আরপিএফ পরীক্ষার সিলেবাস ২০২৪, RPF Selection Process 2024

যারা পরীক্ষায় বসবেন তাদের আগে থেকে প্রস্তুত থাকতে হবে। কারণ‌ পরীক্ষাটি যথেষ্ট প্রতিযোগিতামূলক হবে। যারা রেলওয়ে প্রোটেকশন ফোর্সে চাকরির পরীক্ষায় বসতে চাইছেন, তারা আজকের প্রতিবেদনটিঅবশ্যই মন দিয়ে পড়ে নিন। পরীক্ষা পদ্ধতি ও পরীক্ষার সিলেবাস (RPF Constable Syllabus and exam pattern) সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – Eastern Railway Job Recruitment – ভারতীয় রেলে ১১ হাজার শূন্যপদে কর্মী নিয়োগের মেধার ভিত্তিতে চাকরির বিজ্ঞপ্তি দিয়ে যা জানালো ভারতীয় রেল

RPF (আরপিএফ) পরীক্ষা পদ্ধতি বা RPF Constable Syllabus

Advertisement

রেলওয়ে পুলিশ বাহিনীতে যুক্ত হওয়ার জন্য প্রার্থীদের যোগ্যতা নির্ণয়ক পরীক্ষায় বসতে হয়। তিনটি পর্বের মাধ্যমে প্রার্থীদের বেছে নেওয়া হয়। যার

Advertisement
  • ১) প্রথম পর্বে থাকে অনলাইনে কম্পিউটার বেসড টেস্ট (CBT)
  • ২) দ্বিতীয় পর্বে প্রার্থীদের ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট (PET) নেওয়া হয়।
  • ৩) তৃতীয় পর্বে আয়োজিত হয় ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (PMT)। সবশেষে প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন করে যাচাই করে নেওয়া হয়।

১) RPF নিয়োগের সিবিটি (CBT) পরীক্ষা

RPF Constable Syllabus-এর প্রথম পর্বে রেলের পুলিশ বাহিনীতে যুক্ত হওয়ার জন্য দিতে হয় অনলাইন মাধ্যমে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT)। পরীক্ষাটি হয় ১২০ নম্বরের। সংশ্লিষ্ট পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ৯০ মিনিট। এই পরীক্ষার প্রশ্নগুলি হয় MCQ ধরনের বা বহু বিকল্প ভিত্তিক। সিবিটি পরীক্ষায় থাকে মোট চারটি বিষয়। সেগুলি হল-

বিষয়নম্বর
১) এরিথমেটিক৩৫ নম্বর
২) জেনারেল ইন্টেলিজেন্স, এবং ৩) রিজনিং৩৫ নম্বর
৪) জেনারেল অ্যাওয়ারনেস।৫০ নম্বর

প্রশ্ন আসবে এই চারটি বিষয়ে থেকে অ্যারিথমেটিক থেকে থাকবে মোট ৩৫ নম্বর, জেনারেল অ্যাওয়ারনেস থেকে থাকবে ৫০ নম্বর, জেনারেল ইনটেলিজেন্স ও রিজনিং থেকে থাকবে ৩৫ নম্বর। সব মিলিয়ে পরীক্ষা হবে ১২০ নম্বরের। প্রতিটি প্রশ্নের মান এক নম্বর এবং ভুল হলে এক তৃতীয়াংশ নেগেটিভ মার্কিং থাকবে।

আরও পড়ুন – Kolkata Police Constable Syllabus 2024 – কলকাতা পুলিশ কনস্টেবল পরীক্ষায় কি কি বিষয় থাকে? কোন বিষয়ের জন্য কত নম্বর? একনজরে পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাস

২) RPF নিয়োগের ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট (PET) বা শারীরিক দক্ষতা পরীক্ষা

যে সকল প্রার্থী আরপিএফ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রথম পর্ব সিবিটি (CBT) মোড অতিক্রম করবেন, তাদের নেওয়া হবে PET বা ফিজিক্যাল এফিশিয়েন্সিটি টেস্ট। এই পর্বের পরীক্ষাটি হল শারীরিক দক্ষতা নির্ণায়ক পরীক্ষা। বিভিন্ন ক্রিয়া -কলাপের মাধ্যমে এই পরীক্ষাটি নেওয়া হবে।

৩) RPF নিয়োগের ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (PMT) বা শারীরিক পরিমাপ পরীক্ষা

আরপিএফ কনস্টেবল নিয়োগ পরীক্ষার PMT বা ফিজিক্যাল মেজারমেন্ট পরীক্ষাটিতে প্রার্থীদের শারীরিক উচ্চতা ও শরীরের দৈর্ঘ্য পরিমাপ করা হয়। আরপিএফ কনস্টেবলদের নির্দিষ্ট শারীরিক দৈর্ঘ্য ও উচ্চতায় পাস করতে হয়। যে সকল প্রার্থী এই দুই ক্ষেত্রে পাশ করবেন, আগের পর্বগুলিতে পাস করে আসবেন, ডকুমেন্ট ভেরিফিকেশন করে সেই সকল প্রার্থীদের উল্লেখিত শূন্যপদে নিয়োগ দেওয়া হবে। এছাড়া পরীক্ষার সিলেবাস বা RPF Constable Syllabus সম্পর্কে বিস্তারিত জানতে, অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি চেক করে নিতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইটে – Visit Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *