Education

Madhyamik Result PPR-PPS – মাধ্যমিকে রেজাল্ট PPS-PPR রিভিউ জন্য কিভাবে আবেদন করবেন? জানুন আবেদনের শেষ তারিখ

Advertisement
   

Madhyamik Result PPR-PPS 2024 – দিন কয়েক আগেই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪ (Madhyamik Result 2024)। চলতি বছর মাধ্যমিকের রেজাল্ট অনেক ছাত্র-ছাত্রীর ভালো হয়েছে। আবার অনেকেরই আশানুরূপ ফলাফল হয়নি। যেহেতু মাধ্যমিকের ফল ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পাশাপাশি একাদশ শ্রেণির ভর্তিতেও মাধ্যমিকের রেজাল্ট প্রভাব ফেলে। তাই আশানুরূপ ফল না হলে সেই ছাত্র-ছাত্রী খাতা রিভিউ করাতে পারেন। রিভিউ করা হলে, সেক্ষেত্রে আপনার নম্বর বৃদ্ধির সম্ভাবনা থাকবে। এখন প্রশ্ন হল, অনেকেই জানেন না কিভাবে খাতা রিভিউ করাতে হয়। কিভাবে রিভিউ করানোর জন্য আবেদন জানাতে হয়, রিভিউ করতে কত টাকা খরচ হয় ইত্যাদি। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা সমস্ত বিষয়গুলি তুলে ধরব।

Advertisement

প্রতিবছরই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী দের জন্য খাতা রিভিউয়ের (Madhyamik Result PPR-PPS) অপশন চালু করা হয় রেজাল্ট বেরোনোর ঠিক পরেই। চলতি বছরের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলো না। WBBSE “পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি (পিপিএস)” এবং “পোস্ট পাবলিকেশন রিভিউ (পিপিআর)“-এর মাধ্যমে অনলাইনে ফলাফল পুনর্মূল্যায়নের প্রক্রিয়াটি চালু করেছে। আপনিও যদি খাতার রিভিউ করাতে চান সেক্ষেত্রে রিভিউ করানোর আগে কিছু বিষয় জেনে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – WB HS Result 2024 – আজ উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, বাড়ি বসে মোবাইল থেকে চেক করে নিন ফলাফল

Madhyamik Result PPR-PPS করানোর আগে যে যে বিষয় জানতে হবে।

  • ১) PPR-পিপিআর প্রক্রিয়াটির ক্ষেত্রে আবেদনরত পরীক্ষার্থীর উত্তরপত্রগুলিকে পুনর্মূল্যায়ন করা হয়। অর্থাৎ পুরো খাতাটিকে আবার প্রথম থেকে দেখা হয়।
  • ২) PPS-পিপিএস প্রক্রিয়াটির ক্ষেত্রে আবেদনরত পরীক্ষার্থীর নম্বর যাচাই ও পুনর্গননা করা হয়। অর্থাৎ এখান থেকে পরীক্ষার্থীর নম্বরগুলো সঠিক জায়গায় পড়েছে কিনা, সেগুলি চেক হয় এবং পরীক্ষার্থীর খাতার টোটাল নম্বর পুনরায় কাউন্ট করে দেখা হয়।

খাতা রিভিউ করানোর জন্য আবেদন জানানো যাবে কিভাবে?

Advertisement

ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলের প্রধান শিক্ষকের কাছে খাতা রিভিউ করানোর জন্য আবেদন জমা করতে পারবেন। আবেদন জানানোর সময় নিজের  নাম, রোল নম্বর, যে বিষয়গুলোর জন্য পিপিএস/পিপিআর (Madhyamik Result PPR-PPS) করাতে চাইছেন তার বিবরণ, নিজের মার্কশিটের ফটোকপি এবং নির্ধারিত ফি (নগদ) জমা দিতে হবে। আবেদনরত পড়ুয়া যদি দুটো সাবজেক্টের জন্য রিভিউ করেন, তবে তাঁকে জমা দিতে হবে ৮০+৮০= ১৬০ টাকা। এর সঙ্গে স্কুলকে বাড়তি দুটাকা দিতে হবে আবেদনপত্রের জন্য।

Advertisement

আরও পড়ুন – Bank Recruitment – অষ্টম শ্রেণী পাশে কো-অপারেটিভ ব্যাংকে নিয়োগ, মোট ১২৫ শূন্যপদ

WBBSE Madhyamik খাতা রিভিউ করার আবেদন জমা করার শেষ তারিখ।

কোন পরীক্ষার্থী ম্যানুয়ালি রিভিউয়ের আবেদন জমা করতে পারবেন না। স্কুল কর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে আবেদন জমা করা যাবে। আবেদনের জন্য ওয়েবসাইটটি আগামী ১৮ মে ২০২৪ তারিখ মধ্যরাত পর্যন্ত ওপেন থাকবে। এর মধ্যেই রিভিউ এর আবেদন জমা করা যাবে।

Official Notification – Download Now

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *