GOVT SCHEME

PEN Card – ভুলে যান প্যান কার্ড! এবার বানাতে হবে PEN Card, কি কি সুবিধা পাবেন এই কার্ডে, জেনে নিন

২০২৪ সালে একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে নাম উঠে আসছে পেন কার্ডের। আপনারা নিশ্চয়ই ভাবছেন, পেন কার্ড ব্যাপারটা আবার কি।

Advertisement
   

PEN Card – ভারতবর্ষের নাগরিকদের জন্য অতি প্রয়োজনীয় একটি ডকুমেন্ট প্যান কার্ড (Pan Card)। প্রায় সব ক্ষেত্রেই প্রয়োজন পড়ে এই ডকুমেন্টের। ব্যাংক, বীমা, সরকারি প্রকল্পের সুবিধা, চাকরি ক্ষেত্র ও অন্যান্য জায়গায় প্রত্যেক নাগরিক তাই বানিয়ে নিতে হয় প্যান কার্ড (Pan Card)। তবে এবার শুধু প্যান কার্ড নয়, বানাতে হবে পেন কার্ড-ও (Pen Card)। ভাবতে অবাক লাগছে? এবার থেকে এই ডকুমেন্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে অবশ্যই প্যান কার্ডের জায়গা নিয়ে নয়। নয়া এই পেন কার্ড (Pen Card)-এর কি কাজ? কি কি সুবিধা পাবেন এর দ্বারা? সবটা জানতে অবশ্যই পড়তে হবে আজকের প্রতিবেদন।

Advertisement

পেন কার্ড কী? (What is Pen Card)

২০২৪ সালে একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে নাম উঠে আসছে পেন কার্ডের। আপনারা নিশ্চয়ই ভাবছেন, পেন কার্ড ব্যাপারটা আবার কি। এই কার্ডের কাজই বা কি। তাই প্রথমেই জেনে নিতে হবে প্যান কার্ড এর কার্যকারিতা, এর দ্বারা কি কি সুবিধা পাবেন। আসলে পেন কার্ড হল শিক্ষার্থীদের একটি স্থায়ী নম্বর। নাগরিকদের প্যান কার্ড যেমন একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ঠিক তেমনভাবেই মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের পরিকল্পনা, শিক্ষার্থী দের একটি স্থায়ী নম্বর দেওয়া হবে আর সেটিকে উল্লেখ করা হচ্ছে পেন কার্ড (Pen Card) হিসেবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  
Advertisement

অন্যভাবে বলা যায়, পেন কার্ড (Pen Card) হল ইউডিআইএসই+ (ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাস)। বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রনালয়ের দ্বারা প্রতিটি পড়ুয়ার জন্য প্রদত্ত এক অনন্য শনাক্তকরণ নম্বর হলো এটি। প্রায় 14 লক্ষ স্কুল, 26.6 কোটি পড়ুয়া, 95 লক্ষ শিক্ষককে এর দ্বারা কভার করা হয়। নিঃসন্দেহে এই পেন কার্ড পশ্চিমবঙ্গের প্রত্যেক নাগরিকের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে।PEN Card-এ কী কী তথ্য উল্লেখ থাকবে?

Advertisement

আরও পড়ুন – Life Certificate – সার্টিফিকেট নিয়ে গুরুত্বপূর্ণ খবর! তাড়াতাড়ি এই কাজ করুন, কী কী লাগবে দেখুন

যে ডকুমেন্টটিকে সবার জন্য গুরুত্বপূর্ণ বলা হচ্ছে, সেই ডকুমেন্টে কি কি তথ্য উল্লেখ থাকবে সংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন উঠে আসছে। যা জানা যাচ্ছে, এই কার্ডগুলিতে প্রত্যেক শিক্ষার্থীর শিক্ষা সংক্রান্ত সমস্ত বিবরণ উল্লেখ থাকবে। শিক্ষার্থীদের মোট ৫৩ ধরনের তথ্য সংরক্ষিত হবে এই কার্ডে। এই পেন কার্ড তৈরি করা হচ্ছে, DICE (ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন)-এর মাধ্যমে। কার্ডে উল্লেখ করা থাকবে শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত বিবরণ ছাড়াও রক্তের গ্রুপ, উচ্চতা স্বাস্থ্য ইত্যাদি বিষয়ক তথ্য। এই কার্ড অপরিহার্য হয়ে উঠতে চলেছে পশ্চিমবঙ্গবাসীর কাছে।

PEN Card এর মাধ্যমে কি কি সুবিধা মিলবে?

১) পেন কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল এই কার্ড দ্বারা চাকরিতে জাল মার্কশিটের ব্যবহার, জাল নথির ব্যবহার আটকানো যাবে। ‌যা বর্তমান যুগে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। যেহেতু শিক্ষার্থীদের সমস্ত তথ্য পেন কার্ডের নম্বরের মাধ্যমে একটি পোর্টালে দেখা যাবে, সেক্ষেত্রে চাকরি ক্ষেত্রে যেমন ভুয়ো প্রার্থী ধরা যাবে ঠিক তেমনভাবেই কেউ যদি জাল করে সরকারি প্রকল্পের সুবিধা নিতে যান, তাহলে পেন নম্বরকে হাতিয়ার করে সেই জালিয়াতিও রোখা যাবে।

২) পেন কার্ডের আরেকটি বড় সুবিধা হল শিক্ষার্থী যদি স্কুল বদল করতে চান, তাহলে পেন কার্ড খুব সুবিধা দেবে। এক স্কুল থেকে অন্য স্কুলের বদল, প্রাক প্রাথমিক থেকে প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক স্কুল বদলের ক্ষেত্রে শিক্ষার্থীরা অনেক সুবিধা পাবেন। স্কুল বদল প্রক্রিয়া অনেক সহজ হয়ে যাবে।

আরও পড়ুন – Adhaar Card Update – ১৪ জুন পেরোতেই বাতিল হবে সমস্ত পুরনো আধার কার্ড? কি জানাচ্ছে UIDAI?

PEN Card তৈরি করবেন কিভাবে?

পেন কার্ড বানানোর দায়িত্ব থাকবে শিক্ষার্থীর বিদ্যালয় কর্তৃপক্ষের ওপর। এই কার্ড বানানোর জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা করে কিছু করতে হবে না। যখন এই কার্ড বানানো শুরু হবে তখন স্কুলের তরফে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে সে বিষয়ে আলাদা করে জানানো হবে। ছাত্রছাত্রী থেকে প্রয়োজনীয় তথ্য এবং নথি চেয়ে নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *