GOVT SCHEME

Adhaar Card Update – ১৪ জুন পেরোতেই বাতিল হবে সমস্ত পুরনো আধার কার্ড? কি জানাচ্ছে UIDAI?

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় আধার কার্ড সংক্রান্ত একটি খবর ঘোরাফেরা করছে। যে খবরে বলা হচ্ছে, আগামী ১৪ জুনের পর আগের সমস্ত আধার কার্ড বাতিল হতে চলেছে।

Advertisement
   

Adhaar Card Update – ভারতীয় জনসাধারণের কাছে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। জীবনের সমস্ত ক্ষেত্রে আধার কার্ড (Aadhaar Card) প্রয়োজনীয় অফিশিয়াল কাজকর্মে বাধ্যতামূলক হয়েছে। আধার কার্ড (Aadhaar Card) না থাকলে বহু কাজ ‘না’ হওয়ার সম্ভাবনা প্রবল। এমতবস্তায় এমন একটি খবর এল, যা কিনা চিন্তায় ফেলল আমজনতাকে।

Advertisement

সম্প্রতি জানা যাচ্ছে, ১৪ জুনের পর পুরনো সমস্ত আধার কার্ড (Aadhaar Card cancel) বাতিল হতে চলেছে। সেক্ষেত্রে ভারতীয় জনসাধারণ আধার কার্ডের (Aadhaar Card) বৈধতা নিয়ে চিন্তায় পড়েছেন। আধার কার্ডের (Aadhaar Card) বৈধতা নিয়ে যদি আপনিও চিন্তায় থাকেন, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। সত্যি ১৪ জুনের পর সমস্ত আধার কার্ড (Aadhaar Card) বাতিল হবে কিনা, তা জেনে নিন আজকের প্রতিবেদনটি পড়ে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

১৪ জুনের পর সত্যি বাতিল হবে আগের আধার কার্ড?

Advertisement

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় আধার কার্ড সংক্রান্ত একটি খবর ঘোরাফেরা করছে। যে খবরে বলা হচ্ছে, আগামী ১৪ জুনের পর আগের সমস্ত আধার কার্ড বাতিল হতে চলেছে। অনেকেই প্রশ্ন করছেন এটা কি সত্যি? ১৪ জুনের পর বৈধতা শেষ হচ্ছে আগের সমস্ত আধার কার্ডের? জনসাধারণের মধ্যে প্রশ্ন আধার কার্ডের বৈধতা বাড়াতে কি করতে হবে, জনসাধারণের কি করনীয়?

Advertisement

একটি খবরের মাধ্যমে সারা দেশের জনগণ একাধিক প্রশ্নের সম্মুখীন। বিষয়টি যখন চারিদিকে চাউর হচ্ছে, ঠিক তখনই আধার কার্ড প্রস্তুতকারক সংস্থা UIDAI এর তরফে স্পষ্ট জানানো হলো, সোশ্যাল মিডিয়ায় ঘুরতে থাকা খবরটি সত্যি নয়। অর্থাৎ ১৪ জুনের পর বাতিল হচ্ছে না আগের আধার কার্ডগুলি। আধার কার্ডের বৈধতা নিয়ে এমন কোন সিদ্ধান্ত গৃহীত হয়নি।

১০ বছর আগে জারি হওয়া আধার কার্ডগুলি বাধ্যতামূলকভাবে আপডেট (Adhaar Card Update) করতে হবে

তবে সংস্থার তরফে জানানো হয়েছে, দশ বছর পূর্বে যে সকল আধার কার্ডগুলি তৈরি হয়েছিল সেই আধার কার্ডগুলিকে আগামী ১৪ জুনের পর বাধ্যতামূলকভাবে আপডেট করতে হবে। নাগরিক যদি তার দশ বছর আগে জারি করা আধার কার্ড আপডেট না করেন, তবে ডকুমেন্ট হিসেবে ব্যবহার করার সময় নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন। নাগরিক প্রকল্পের সুবিধা থেকেও বঞ্চিত হতে পারেন।

সেক্ষেত্রে আধার কার্ড আপডেট বা Adhaar Card Update করে নেওয়াই শ্রেয়। UDAAI সংস্থার তরফে জানানো হলো, যদি একজন নাগরিক তার আধার কার্ডটি এখনো পর্যন্ত আপডেট না করে থাকেন, তাহলে আগামী ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে আপডেটের সুযোগ পাবেন। যদি তার মধ্যেও আধার কার্ড আপডেট না হয়, তাহলে নাগরিক তার আধার কার্ড বিনামূল্যে আপডেটের সুযোগটিও হারাবেন।

১৪ জুনের মধ্যে আধার কার্ড বিনামূল্যে আপডেট!

অতএব আপনার যদি আধার কার্ড ১০ বছর আগে জারি হয়ে থাকে, এবং আপনিও যদি এখনো পর্যন্ত নিজের আধার কার্ডটি আপডেট না করিয়ে থাকেন তবে অতি সত্বর নিজের প্রয়োজনীয় ডকুমেন্ট জমা করে আপনি আধার কার্ডে নিজের নাম, ঠিকানা, বয়স, বায়োমেট্রিক আপডেট ইত্যাদি বিষয়গুলো সংস্থার নিয়ম অনুযায়ী বিনামূল্যে সেরে নিতে পারবেন। ১৪ জুনের পর যখন আধার কার্ড আপডেট বন্ধ করা হবে, তখন নির্ধারিত মূল্য দিয়ে আধার কার্ডগুলি আপডেট করতে হবে। তাই আর দেরি না করে ১৪ জুনের মধ্যে অবশ্যই আপডেট করিয়ে নিন নিজের আধার কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *