OthersGOVT JOBS

WBPSC Food SI Salary- রাজ্যের ফুড সাব ইন্সপেক্টরদের কাজ কী জানেন? প্রমোশন হয় কিভাবে? নিযুক্তরা কত টাকা বেতন পাবেন? জেনে নিন বিস্তারিত

Advertisement
   

WBPSC Food SI Salary- পশ্চিমবঙ্গের খাদ্য ও সরবরাহ দপ্তরের ফুড সাব ইন্সপেক্টর (Food SI Recruitment 2024) পদে নিয়োগ চলছে। মোট ৪৮০ শূন্যপদে কর্মী নিয়োগ করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)। ১৬ ও ১৭ মার্চ তারিখে রাজ্য জুড়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ফুড এসআই (Food SI) পরীক্ষাটি আয়োজিত হচ্ছে। পরীক্ষায় বসছেন প্রায় ১৪ লক্ষ পরীক্ষার্থী।

Advertisement

যদিও দীর্ঘ প্রস্তুতি ও পড়াশোনা করে ছাত্রছাত্রীরা পরীক্ষায় বসছেন, তবুও পরীক্ষাথীদের মধ্যে প্রশ্ন রয়ে যায় ফুড সাব ইন্সপেক্টর পদটির দায়িত্ব কি কি, এই পদটির জন্য মাসিক কত স্যালারি মেলে, ইত্যাদি। আজকের এই প্রতিবেদনে ফুড সাব ইন্সপেক্টর পদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল। পরীক্ষার্থীরা অবশ্যই প্রতিবেদনটি সম্পূর্ণটা মন দিয়ে পড়ে নেবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

১) ফুড সাব ইন্সপেক্টর (Food SI) পদের জন্য শিক্ষাগত যোগ্যতা কি?

Advertisement

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তিতে আগেই উল্লেখ করা হয়েছে তবুও প্রতিবেদনে উক্ত পদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বলা হল। যে সকল প্রার্থীরা ফুড সাব ইন্সপেক্টর পদের (WBPSC Food SI Salary) জন্য চাকরি পেতে ইচ্ছুক তাদের জেনে রাখা দরকার যে, এই পদের জন্য নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হল মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় পাশ।

Advertisement

আরও পড়ুন – WB Peon Recruitment 2024- অষ্টম শ্রেণী পাশে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় পিওন নিয়োগ! প্রতিমাসে বেতন ৪৩,৬০০ টাকা, জেনে নিন বিস্তারিত

২) ফুড সাব ইন্সপেক্টরদের কাজ কী?

ফুড সাব ইন্সপেক্টরদের (WBPSC Food SI) দুই ধরনের কাজ থাকে।

  • 1) অফিস ডিউটি আর
  • 2) ফিল্ড ডিউটি

১) অফিস ডিউটি- WBPSC Food SI-দের মূলত সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অফিস ডিউটি থাকে। এ সময়ের মধ্যে মূলত কম্পিউটারের কাজ, কাগজপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো ইত্যাদি হয়ে থাকে।

২) ফিল্ড ডিউটি: যে সকল ফুড সাব ইন্সপেক্টররা ফিল্ড ডিউটি করেন, তাঁদের কাজের কোন সময় সীমা নেই। যেকোনো সময় কাজে নেই তাদের ছুটে যেতে হয়। ফুড সাব ইন্সপেক্টর পদের আধিকারিক কে খাদ্যের সেফটির দিকটা দেখতে হয়। এই কাজের বেশ কিছু স্তর রয়েছে। যেমন-

(ক) একজন ফুড সাব ইন্সপেক্টরকে প্রতি সপ্তাহে সমস্ত রেশন ডিলারের কাছ থেকে রিপোর্ট নিয়ে রাখতে হয়। (খ) ফুড সাব ইন্সপেক্টর বা WBPSC Food SI পদে চাকুরী-রতদের রেশন কার্ড নির্দিষ্ট সময়ের ব্যবধানে চেক করে সেগুলি বাতিল করতে হয়। নতুন রেশন কার্ড ইস্যু করতে হয়। রেশন ডিলাররা সবকিছু ঠিক ঠাকভাবে বিতরণ করছে কিনা সে বিষয়ে রিপোর্ট তৈরি করতে হয় কোন প্রাকৃতিক বিপর্যয়ের সময় খাদ্য শস্য বিলি করতে হয়, এবং সর্বোপরি রেশন সম্পর্কে বিস্তারিত রিপোর্ট তৈরি করতে হয়।

৩) ফুড সাব ইন্সপেক্টররা ছুটি কবে পান?

একজন ফুড সাব-ইন্সপেক্টর (WBPSC Food SI) সপ্তাহে দুদিন ছুটি পান। সপ্তাহান্তে শনি ও রবিবার ছুটি থাকে তাঁদের। এছাড়া সরকারি ছুটির দিনগুলিতেও ছুটি পেতে পারেন।

৪) ফুড সাব ইন্সপেক্টররা প্রমোশন পান?

একজন ফুড সাপ ইন্সপেক্টর কে উচ্চতর পদে প্রমোশন পেতে হলে অভ্যন্তরীণ পরীক্ষায় পাশ করতে হবে। এছাড়া উক্ত পরীক্ষার্থীকে শিক্ষাগত যোগ্যতা ও চাকরির সময়সীমার ভিত্তিতেও বিচার করে উচ্চতর পদে প্রমোশন দেওয়া হয়। এই পদে আট বছর একটানা চাকরি করলে তিনি চিফ ফুড ইন্সপেক্টর (Chief Food Inspector) পদে উন্নীত হবেন। একজন ব্যক্তি একটানা ১২ বছর কর্ম জীবন পার করলে সাব ডিভিশনাল কন্ট্রোলার (Sub Divisional Controller) পদে প্রমোশন পান। এছাড়া একজন ব্যক্তি ১০ থেকে ১২ বছর
যদি তার কর্মজীবন পার করে থাকেন তবে তিনি ডিস্ট্রিক্ট কন্ট্রোলার (District Controller) পদে উন্নীত হওয়ার সুযোগ পাবেন।

৪) ফুড সাব ইন্সপেক্টর পদে ট্রেনিং কিভাবে হয়?

যোগ্যতা নির্ণয়ক পরীক্ষায় রাজ্যের যে সকল চাকরিপ্রার্থীরা ফুড সাব ইন্সপেক্টর পদের (WBPSC Food SI) জন্য নির্বাচিত হবেন, তাঁদের কলকাতায় ট্রেনিং দেওয়া হবে। মোটামুটি ৭ থেকে ১০ দিনের ট্রেনিং দেওয়া হবে নিযুক্তদের। ট্রেনিং পিরিয়ডে সংশ্লিষ্ট পদের কাজকর্ম সবকিছু বুঝিয়ে শিখিয়ে দেওয়া হবে।

৫) ফুড সাব ইন্সপেক্টর পদের স্যালারি কি রকম?

রাজ্যে WBPSC Food SI পদে নিযুক্ত ব্যক্তির বেসিক স্যালারি ২২ হাজার ৭০০ টাকা। বেতন ছাড়াও HRA ও DA পাবেন নিযুক্তরা। এই পদের বেতন মোটামুটি ২২,৭০০/- টাকা থেকে ৫৮,৭৭৫ টাকা পর্যন্ত।

আরও পড়ুন – Gas Price Hike- ভোটের আগে সুখবর! ৯০০ টাকার রান্নার গ্যাস এবার আরও সস্তা, কতটা কমল?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *