GOVT JOBSOthers

WBPSC Food SI Question Paper 2024- রাজ্য ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নপত্র। প্রশ্নের সঙ্গে উত্তর মিলিয়ে নিন

Advertisement
   

WBPSC Food SI Question Paper 2024- রাজ্য সরকারের তৎপরতায় ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ (Food SI Recruitment) এর তোড়জোড় দেখা যায়। গত বছরের মাঝামাঝি সময় ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়। তার ঠিক কিছুদিনের মধ্যে শূন্যপদের ঘোষণা করে রাজ্য সরকার। মোট ৪৮০ একটি শূন্যপদের জন্য ফুড এস আই রিক্রুটমেন্ট শুরু হয়।

Advertisement

গোটা নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)। অনলাইনের মাধ্যমে জমা পড়ে আবেদন। লক্ষ লক্ষ চাকরিপ্রার্থী ফুড এস আই পদে নিয়োগ পাওয়ার জন্য নিজেদের অ্যাপ্লিকেশন জমা করেন। মোট আবেদনের সংখ্যা দাঁড়ায় ১৪ লক্ষ। এ বিপুল পরিমাণ চাকরিপ্রার্থীর জন্য ৪৮০ টি পদ নির্ধারিত থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  
Advertisement

চাকরিপ্রার্থীরা মনোযোগ দিয়ে প্রস্তুতি নেন মার্চে ফুড এস আই পরীক্ষার জন্য। কমিশনের তরফে জানানো হয়, মার্চ মাসের ১৬ এবং ১৭ তারিখ রাজ্য ফুট সাব ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষাটি আয়োজিত হবে। ফলে তৎপরতা দেখা যায় চাকরিপ্রার্থীদের মধ্যেও। শেষ মুহূর্ত পর্যন্ত মনোযোগ দিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে থাকেন তাঁরা। যেহেতু শূন্যপদের সংখ্যা ছিল মাত্র ৪৮০ টি এবং পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ লক্ষ, ফলে প্রার্থী দের কপালে দেখা যায় চিন্তার ভ্রুকুটি।‌ বেশ বোঝা যায়, প্রতিযোগিতা হতে চলেছে বেজায় কঠিন। পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে ইষৎ চিন্তিত ছিলেন প্রার্থীরা। তবে পরীক্ষা দিতে বসে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায় চাকরিপ্রার্থীদের মধ্যে।

Advertisement

আরও পড়ুন – PNB Scholarship 2024: বছরে ৪০ হাজার টাকার স্কলারশিপ পাবেন ছাত্রছাত্রীরা! কোথায়, কিভাবে, আবেদন করবেন জেনে নিন শীঘ্রই

গত ১৬ ও ১৭ তারিখ রাজ্য জুড়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষাটি আয়োজন হয়। পরীক্ষায় বসে আবেদনকারী লক্ষ লক্ষ চাকরিপ্রার্থী। পরীক্ষা হয়েছে, এখন রেজাল্টের অপেক্ষায় রয়েছেন তাঁরা। এই নিয়োগ প্রক্রিয়া শেষ হলে পুনরায় ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষায় আয়োজিত হবে। এই বছরের পরীক্ষার (WBPSC Food SI Question Paper 2024) প্রশ্ন তখন প্রয়োজন হবে সবারই। তাই, এই পদে যারা চাকরি করতে চান, তাঁরা অবশ্যই এই বছরের প্রশ্নটি একবার চোখ বুলিয়ে নিন। ‌

ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নপত্র ঠিক কিরকম হয়, সে বিষয়ে একটি ধারণা তৈরি হবে। ‌শুধু আগামী দিনের পরীক্ষার্থীরাই নন, যারা এ বছর পরীক্ষা দিয়েছেন অথচ কোন প্রশ্নের জন্য কোন উত্তরটি হবে সে বিষয় নিয়ে ধন্দে রয়েছেন, তারাও আমাদের আজকের এই প্রতিবেদনটি মন দিয়ে পড়ে নেবেন।

আরও পড়ুন – SAIL Recruitment- স্টিল প্ল্যান্টে বিপুল শূন্যপদে রয়েছে কাজের সুযোগ, মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করুন

WBPSC Food SI Question Paper 2024 with Answer

  1. পোলিও কি ঘটিত রোগ?
    উত্তর – ভাইরাস
  2. মিনামাটা রোগের কারণ কি?
    উত্তর – পারদ
  3. প্লেগ রোগের মূল কারণ-
    উত্তর – ইঁদুর
  4. মানবদেহে অস্থির সংখ্যা কত?
    উত্তর – ২০৬টি
  5. বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী কোন গ্যাস?
    উত্তর – কার্বন ডাইঅক্সাইড
  6. আলমগীর কোন মোগল সম্রাট এর নাম?
    উত্তর – ঔরঙ্গজেব
  7. “স্বরাজ আমার জন্মগত অধিকার” কে বলেছেন?
    উত্তর – বাল গঙ্গাধর তিলক‌
  8. ফা-হিয়েন কার রাজত্বকালে ভারতে আসেন?
    উত্তর – দ্বিতীয় চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য
  9. আইহোল প্রশস্তি তে কোন রাজার কীর্তি বর্ণনা আছে?
    উত্তর – দ্বিতীয় পুলকেশিন‌
  10. দিল্লির প্রথম মহিলা শাসক কে ছিলেন?
    উত্তর – রাজিয়া সুলতানা‌
  11. শশাঙ্ক কোথাকার রাজা ছিলেন?
    উত্তর – গৌড়‌
  12. মহাবালীপুরমের রথ মন্দিরটি কোন শাসক বংশের শাসনকালে নির্মিত হয়েছিল?
    উত্তর – পল্লব বংশ
  13. আকবার নামা গ্রন্থের রচয়িতা কে?
    উত্তর – আবুল ফজল
  14. তরাইনের প্রথম যুদ্ধ কবে হয়েছিল?
    উত্তর – ১১৯১ সাল
  15. ১৫. সিপাহী বিদ্রোহের প্রথম সূচনা হয় কোথায়?
    উত্তর – ব্যারাকপুরে

বিঃদ্রঃ- উক্ত ফুড সাব-ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নপত্র kajersandhan.in যাচাই করে দেখিনি এবং kajersandhan.in এই প্রশ্নপত্রের জন্য দায়বদ্ধ নয়। এই প্রতিবেদনে WBPSC Food SI Question Paper 2024 with Answer ইন্টারনেট থেকে সংগ্রহ করা ফুড সাব-ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নপত্র এবং তার সঙ্গে উত্তরগুলি তুলে ধরা হলো। আপনারা প্রশ্ন এবং উত্তরগুলি মিলিয়ে নিন। তবে এই কথা মনে রাখা দরকার, প্রশ্নগুলি যেহেতু আমরা ইন্টারনেট থেকে পেয়েছি, তাই এই প্রশ্ন এবং উত্তরগুলির ক্ষেত্রে কোন ভুল ভ্রান্তি ইত্যাদি থাকলে, সেক্ষেত্রে আমরা দায়বদ্ধ থাকবো না। আসুন মিলিয়ে নেওয়া যাক ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নের উত্তরগুলি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *