EducationRESULT

Madhyamik Result – মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে বিরাট সিদ্ধান্ত! পরীক্ষার ফলঘোষণার আগেই পর্ষদ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত! খুশি লাখ লাখ পরীক্ষার্থী।

Advertisement
   

Madhyamik Result – লোকসভা ভোটের কারণে এগিয়ে এসেছিল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। ফেব্রুয়ারির ২ থেকে ১২ তারিখ পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা চলছিল বঙ্গে। লাখ লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন এই বছরের মাধ্যমিক পরীক্ষায়। ১২ তারিখের পরীক্ষা শেষের পর কেটে গিয়েছে বেশ কিছু মাস। পর্ষদ সূত্রে খবর, মে মাসের মধ্যে ফল ঘোষণা হতে পারে মাধ্যমিকের। এর মধ্যে লোকসভা নির্বাচন থাকায় চিন্তিত পরীক্ষার্থীরা। তবে পর্ষদের তরফে নেওয়া হলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। চলতি বছরের মাধ্যমিকে এই সিদ্ধান্ত বলবৎ হবে। পরীক্ষার ফল ঘোষণার আগেই খাতার পুনর্মূল্যায়ন তথা স্ক্রুটিনি করবে পর্ষদ।

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ইতোমধ্যে মাধ্যমিকের খাতা দেখা শেষ হয়েছে। এই মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট আউট হবে বলে জানা যাচ্ছে। তবে তার আগে বেশ কিছু পরীক্ষার্থীর খাতা স্ক্রুটিনির সিদ্ধান্ত নিল পর্ষদ। বোর্ডের তরফ থেকে চিহ্নিত করে দেওয়া খাতা পুনরায় দেখতে হবে বলে পরীক্ষক দের নির্দেশ দেওয়া হয়েছে। মাধ্যমিকের খাতা দেখার ক্ষেত্রে যাতে সম্পূর্ণ স্বচ্ছতা বজায় থাকে, ভুলত্রুটি কম হয়, তাই ছাত্রছাত্রীদের স্বার্থে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ সচিব সুব্রত ঘোষ। তবে পর্ষদের তরফে জানানো হয়েছে, কোন পদ্ধতিতে এই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে তা গোপন রাখা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

Madhyamik Result -এর আগে খাতা নিয়ে খুশি লাখ লাখ পরীক্ষার্থী।

Advertisement

এর আগে বহুবার এরকম হয়েছে যে, মাধ্যমিকের ফল ঘোষণার পর বহু ছাত্রছাত্রী স্ক্রুটনির জন্য আবেদন করেছেন। পুনরায় খাতা মূল্যায়নের জন্য নম্বরের ঢের অদল-বদল হয়েছে। বদলে গিয়েছে মেধাতালিকা। যথারীতি এর ফলে শিক্ষক মহলের তরফে প্রশ্ন উঠছে মাধ্যমিক স্তরের খাতা দেখার স্বচ্ছতা নিয়ে। মধ্যশিক্ষা পর্ষদ যাতে খাতা দেখার ক্ষেত্রে আরো বেশি সতর্ক হয়, তার জন্য সরব হয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষকেরা। তাই চলতি বছর খাতা দেখায় কোন ফাঁকফোকর রাখতে চাইছে না মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

আরও পড়ুন – Summer vacation – রাজ্যের স্কুলে গরমের ছুটি কবে থেকে? জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, ছুটি পেতেই বেজায় খুশি ছাত্রছাত্রীরা

প্রসঙ্গত, এবছর থেকে শুরু হয়েছে অনলাইনে নম্বর সাবমিশন। ইতিমধ্যে প্রধান পরীক্ষকেরা সংশ্লিষ্ট কাজটি সম্পন্ন করে ফেলেছেন।যেহেতু অনলাইনে নম্বর সাবমিশন হচ্ছে, ফলে বিভিন্ন বিষয় ভিত্তিক নম্বরগুলি দেখতে পাচ্ছে পর্ষদ।‌ অনেক পরীক্ষার্থীর ক্ষেত্রে দেখা যাচ্ছে, যে তাঁরা সাতটি বিষয়ের মধ্যে পাঁচটিতে ভালো নম্বর পেলেও কিন্তু একটি বিষয়ে নম্বরের হেরফের হচ্ছে।

সেক্ষেত্রে পর্ষদের তরফে পরীক্ষকের কাছে উক্ত পরীক্ষার্থীর খাতা আবার পাঠানো হচ্ছে স্ক্রুটিনির জন্য। যদি দেখা যায় পরীক্ষার্থীকে বঞ্চিত করা হয়েছে, সেক্ষেত্রে পরীক্ষককে আবার নম্বর দিতে হবে। নম্বর জমা দিতে হবে অনলাইনে। মধ্যশিক্ষা পর্ষদের সিদ্ধান্ত, মাধ্যমিকের রেজাল্টে (Madhyamik Result 2024) থাকবে ত্রুটিমুক্ত নম্বর। ১৬ এপ্রিল সকাল ছ’টা থেকে ১৮ এপ্রিল দুপুর দুটো পর্যন্ত সুবিধা দেওয়া হয়েছে পর্ষদের তরফ থেকে। সব মিলিয়ে বোঝাই যাচ্ছে, মাধ্যমিকের ফলাফল নিয়ে কড়াকড়ি করছে পর্ষদ।‌ পরীক্ষার মতোই, ফলপ্রকাশেও যাতে কোন ত্রুটি না থাকে তার জন্য অত্যন্ত তৎপরতা নেওয়া হচ্ছে।
Madhyamik Result official Website – https://wbbse.wb.gov.in/

আরও পড়ুন – WB Gram Panchayat Exam practice set 07 – পঞ্চায়েত পরীক্ষার সেরা ১৫ টি প্রশ্ন উত্তর দেখুন এই প্রতিবেদনে গ্রাম পঞ্চায়েত পরীক্ষার প্র্যাকটিস সেট ০৭

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *