GOVT JOBS

WB Teacher Recruitment- সুখবর! রাজ্যের ৭২৭ টি স্কুলে ৫০০ টিরও বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগ! আবেদন জানান শীঘ্রই

Advertisement
   

WB Teacher Recruitment- পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য খুশির খবর। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার। সারা রাজ্যে ৫০০ টিরও বেশি শূণ্যপদে শিক্ষক নিয়োগের বার্তা এল। ইতিমধ্যে যে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে, সেখান থেকেই জানা যাচ্ছে সারা রাজ্যের একগুচ্ছ স্কুলে শিক্ষক নিয়োগের চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। লোকসভা নির্বাচনের আগেই শিক্ষক নিয়োগের অফিসের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় মুখে হাসি ফুটেছে রাজ্যের চাকরিপ্রার্থী দের।

Advertisement

রাজ্যে নতুন শিক্ষক নিয়োগ ২০২৪ (WB Teacher Recruitment 2024)

লোকসভা নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি আরম্ভ হয়ে গিয়েছে। আর দিন কয়েক পরেই শুরু গণতন্ত্রের উৎসব। এদিকে রাজ্যের শিক্ষক নিয়োগ নিয়ে অসন্তোষ চরমে পৌঁছেছে। চাকরিপ্রার্থী তরুণ তরুণীরা নতুন নিয়োগের অপেক্ষায় রয়েছেন দীর্ঘদিন ধরে। নিয়োগ না পাওয়ায় আন্দোলন কর্মসূচি শুরু করেছিলেন তাঁরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – ICDS Recruitment- উত্তরবঙ্গ থেকে দক্ষিনবঙ্গ রাজ্যে উচ্চ মাধ্যমিক পাশে ২৭ টি বিডিও অফিসে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ

Advertisement

তবে এবার জানা যাচ্ছে রাজ্যের বিভিন্ন স্কুলে ভোকেশনাল বিষয়ের শিক্ষক নিয়োগ (WB Teacher Recruitment) করবে রাজ্য সরকার। আর সেই কারণেই কারিগরি দপ্তরে তরফে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এখন স্বাভাবিক ভাবেই চাকরি প্রার্থীদের মধ্যে প্রশ্ন জাগবে, এই নিয়োগ প্রক্রিয়ায় কিভাবে আবেদন জানাবেন ও কারা আবেদন জানাতে পারবেন। সম্পূর্ণ জানতে আপনারা পড়ে নিন আজকের প্রতিবেদনটি।

Advertisement

উক্ত নিয়োগে মোট শূন্যপদের সংখ্যা

পশ্চিমবঙ্গের স্কুল স্কুলে কারিগরি বা ভোকেশনাল বিষয়ে শিক্ষক নিয়োগের (WB Teacher Recruitment 2024) জন্য প্রস্তুতি শুরু করেছে রাজ্য সরকার। আর সেই কারণেই ডিরেক্টরেট অব ভোকেশনাল এডুকেশন এন্ড ট্রেনিংয়ের তরফে রাজ্যের একাধিক স্কুলকে শিক্ষক নিয়োগের জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে। এখনও পর্যন্ত মোট শূন্যপদের সংখ্যা জানা যাচ্ছে ৫০০ টি।

সরকার যদিও সংশ্লিষ্ট বিষয়ে অফিশিয়াল বিজ্ঞপ্তি জারি করেনি। ভোকেশনাল শিক্ষক নিয়োগের নির্দেশিকা পাওয়ার পর শূন্যপদ পূরণের জন্য তৎপর হয়েছে স্কুলগুলি। এই নিয়োগ প্রক্রিয়ায় চাকরি পেতে চলেছেন রাজ্যের শয়ে শয়ে চাকরিপ্রার্থী যুবক-যুবতী।

৭২৭ টি স্কুলে হবে এই নিয়োগ

কেন্দ্রের ন্যাশনাল স্কিল কোয়ালিফিকেশন এর আওতায় রাজ্যের স্কুলগুলিতে ভোকেশনাল কোর্স চালু রয়েছে গত কয়েক বছরই‌ কারিগরি বা ভোকেশনাল কোর্সে ছাত্র-ছাত্রীদের সংখ্যা অনেকটাই বেড়েছে। ফলে নতুন করে শিক্ষক নিয়োগের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে। স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে পারেন। রাজ্যের প্রায় ৭২৭ টি স্কুলে ভোকেশনাল বিষয়ের ট্রেনিং দেওয়া হয়।‌

আরও পড়ুন – WB Fieldman Recruitment- রাজ্যের কৃষি দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি, প্রতিমাসে বেতন ৩১,৯৬০ টাকা

সূত্রের খবর, এতদিন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে বেসরকারি শিক্ষক-শিক্ষিকারাই ভোকেশনাল বিষয়ের ট্রেনিং দিতেন। তবে এবার সংশ্লিষ্ট ক্ষেত্রে বদল আনতে চাইছে কারিগরি দপ্তর। ‌নতুন করে শিক্ষক নিয়োগ হবে রাজ্য জুড়ে। শিক্ষক নিয়োগ নিয়ে চূড়ান্ত প্রস্তুতি চলছে রাজ্যের অন্দরে। কোন স্কুলে কতজন শিক্ষক প্রয়োজন, সে বিষয়ে তালিকা প্রস্তুত করা হচ্ছে। ‌এই কাজ শেষ হলে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য সরকার। আর সেই বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে নিয়োগ সংক্রান্ত বিষয়ে বাকি তথ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *