GOVT JOBS

Railway Group D Recruitment – ভারতীয় রেলে বিপুল শূন্যপদে গ্রুপ ডি কর্মী নিয়োগ! অনলাইনে আবেদন চলছে।

রেলের গ্রুপ ডি লেভেলের বিভিন্ন পদের জন্য প্রার্থী নেওয়া হবে বলে জানা যাচ্ছে। অতএব এক নয়, ভিন্ন ভিন্ন পদের জন্য এই নিয়োগ প্রক্রিয়া হবে,

Advertisement
   

Railway Group D Recruitment 2024 – চাকরিপ্রার্থী যুবক-যুবতীদের জন্য দারুণ সুখবর। রেলের চাকরির স্বপ্নপূরণ হবে এবার। নতুন করে রিক্রুটমেন্ট শুরু করল ভারতীয় রেল। যে নিয়োগ বহু প্রত্যাশিত ছিল ভারতীয় রেলে বিপুল শূন্যপদে গ্রুপ ডি কর্মী নিয়োগ হবে। এই নিয়োগের হাত ধরে সরকারি চাকরির স্বপ্নপূরণ হবে অসংখ্য প্রার্থীর। সম্প্রতি ভারতীয় রেলে গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল। এই নিয়োগের জন্য যোগ্যতার বিবরণী, আবেদন প্রক্রিয়া এবং নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত তথ্য আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো। প্রার্থীরা অবশ্যই ‌সম্পূর্ণ প্রতিবেদনটি মন দিয়ে পড়ে নেবেন।

Advertisement

রেলে গ্রুপ ডি (Railway Group D Recruitment) পদে নতুন কর্মী নিয়োগ ২০২৪

ভারতীয় রেলের গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ হবে। রেলের গ্রুপ ডি লেভেলের বিভিন্ন পদের জন্য প্রার্থী নেওয়া হবে বলে জানা যাচ্ছে। অতএব এক নয়, ভিন্ন ভিন্ন পদের জন্য এই নিয়োগ প্রক্রিয়া হবে, যে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে হাজার হাজার চাকরিপ্রার্থী নিজেদের কাঙ্খিত সরকারি চাকরি পাবেন। আসুন জেনে নেওয়া যাক কি কি আবেদন যোগ্যতা রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – AICTE Placement Portal – পড়াশোনা শেষে চাকরির সুযোগ পাবে ৩০ লক্ষ পড়ুয়া, আজই নাম নথিভুক্ত করুন এই পোর্টালে

শিক্ষাগত যোগ্যতা

Advertisement

রেলের গ্রুপ ডি নিয়োগে নূন্যতম যোগ্যতাতেই আবেদন জানানো যায়। তবে আবেদন যোগ্যতা সম্পর্কে জানতে হলে অফিসিয়াল নোটিফিকেশন পড়ে নিতে হবে। বিজ্ঞপ্তিতে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে।

Advertisement

বয়স সীমা – রেলের গ্রুপ ডি নিয়োগে (Railway Group D Recruitment Notification) যে বয়সের প্রয়োজন তার বিবরণ উল্লেখ করা রয়েছে বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আবেদনকারীদের বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। যদিও, সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুসারে বিশেষ ছাড় রয়েছে।

বেতন কাঠামো

যে সকল প্রার্থী এখানে যোগ্য বলে বিবেচিত হবেন ও নিযুক্ত হবেন তাঁরা পে লেভেল ১ অনুসারে প্রতি মাসে পারিশ্রমিক পাবেন। আমরা সবাই জানি রেলের চাকরির বেতন যথেষ্ট উচ্চ। ভালো বেতন সঙ্গে ‌অন্যান্য সুযোগ সুবিধা পাবেন নিযুক্তরা।

আবেদন জানাবেন কিভাবে

এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন চলবে অনলাইন মারফত। কিভাবে আবেদন জানাবেন স্টেপ বাই স্টেপ জেনে নিন। ‌

১) আগ্রহী প্রার্থীদের প্রথমে ভিজিট করতে হবে রেলের অফিসিয়াল ওয়েবসাইটে। তারপর সেই ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে লগ ইন করবেন।
২) এরপর সেখান থেকে অ্যাপ্লিকেশন ফর্মটি যথাযথ তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে। প্রতিটি তথ্য সঠিক ভাবে দেবেন যেন কোন ভুল না হয়।

৩) আবেদনপত্র পূরণ হলে যে যে ডকুমেন্ট জমা করা দরকার, সেগুলি একে একে আপলোড করুন।
৪) আবেদনের জন্য যে অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে, সেটি অনলাইন মারফত জমা করুন।
৫) এরপর নিজের আবেদন সাবমিট করুন এবং অ্যাপ্লিকেশন ফর্ম এর একটি কপি নিজের কাছে প্রিন্ট করে রেখে দিন।

আবেদন মূল্য – রেলের এই নিয়োগ (Railway Group D) প্রক্রিয়ায় জেনারেল এবং ওবিসি প্রার্থীদের ৫০০ টাকা করে আবেদন মূল্য জমা করতে হবে। এছাড়া এসসি/এসটি প্রার্থীদের আবেদনমূল্য হিসেবে ২৫০ টাকা জমা করতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন অফিশিয়াল বিজ্ঞপ্ততে।

আরও পড়ুন – KMRCL Job Vacancy – কলকাতা মেট্রো রেলে নতুন করে কর্মী নিয়োগ! আবেদন পদ্ধতি জেনে নিন

আবেদনের সময়সীমা ও নিয়োগ প্রক্রিয়া

ইতোমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রেলের গ্রুপ ডি নিয়োগের অ্যাপ্লিকেশন চলবে আগামী ১৬ মে তারিখ পর্যন্ত। উল্লিখিত সময়সীমার মধ্যে অবশ্যই নিজেদের অ্যাপ্লিকেশন জমা করুন।

নিয়োগ প্রক্রিয়া – রেলের গ্রুপ ডি নিয়োগে ধাপে ধাপে যোগ্য প্রার্থী দের বেছে নেওয়া হবে। বেশ কিছু ধাপে যোগ্যতা নির্ণয়ক পরীক্ষা দিতে হবে। ‌এই নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি পড়ে নিন।

Official Notification – Download Now
Official Website – Click Here
Online Apply – Click Here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *