GOVT SCHEME

PM Surya Ghar Bijli Yojana – ভোটের আগেই ইলেকট্রিক বিল নিয়ে সুখবর! এতো ইউনিট ফ্রী করে দিল সরকার

Advertisement
   

PM Surya Ghar Bijli Yojana – এখন চলছে বৈশাখ মাস, আর বৈশাখ মাস মানে তীব্র গরমের দাবদাহ শুরু হয়ে যাওয়া। প্রচন্ড গরমে মানুষের স্বস্তি মেলা দায় হয়ে ওঠে। আর গরম যতই বাড়তে থাকে বিদ্যুতের বিলও তত উর্ধ্বমুখী হয়। বিদ্যুতের বিল এতটাই পরিমাণে বেড়ে যায় যেখানে সাধারণ মানুষের পক্ষে বিল দেওয়াটা অত্যন্ত কষ্টসাধ্য হয়ে ওঠে। এবার সাধারণ মানুষকে এই সমস্যা থেকে বাঁচানোর জন্য উদগ্রীব হয়ে উঠেছে কেন্দ্র সরকার। কেন্দ্র সরকার সম্প্রতি এক প্রকল্পের সৃষ্টি করেছে যার ফলে সাধারণ মানুষ খুব কম খরচেই বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

দিনে দিনে জীবাশ্ম জ্বালনির দাম বাড়ার সাথে Electric Bill এর খরচ বেড়ে চলেছে। এর ফল স্বরূপ পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমন সাধারন পরিবারগুলোর খরচ বাড়ছে। এই সমস্যার হাত থেকে নিস্তার দেওয়ার জন্য কেন্দ্র সরকার এক কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারির দিকে “প্রধানমন্ত্রী সূর্য ঘর বিজলি যোজনা” (PM Surya Ghar Yojana) নামে একটি প্রকল্পের ঘোষনা করেছে কেন্দ্র সরকার। ভোটের পূর্ববর্তী সময়ে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল কেন্দ্র, সেখানে অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Finance Minister Nirmala Sitharaman) এই প্রকল্পের ঘোষনা করেছিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – Lakshmi Bhandar 2024 – লক্ষীর ভান্ডারে নতুন করে আবেদন করতে চাইছেন? কি কি কাগজপত্র লাগবে, এখনই জানুন

Advertisement

প্রধানমন্ত্রী সূর্য ঘর বিজলি যোজনার (PM Surya Ghar Bijli Yojana) মাধ্যমে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ (Free Electric Bill) ব্যবহার করতে পারবে প্রতিটি পরিবার। এছাড়াও সোলার প্যানেলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ গ্রিড এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থাগুলো অন্যত্র সরবরাহ করতে পারবে। এই প্রকল্পের মাধ্যমে এক কোটি পরিবার বছরে অন্তত ১৮০০০ টাকা বিদ্যুতের বিল সাশ্রয় করতে সক্ষম হবে।

Advertisement

প্রধানমন্ত্রী সূর্য ঘর বিজলি যোজনার (PM Surya Ghar Bijli Yojana) শর্ত

১) নিম্ন ও মধ্যবিত্ত শ্রেনীর মানুষরাই কেবল এই প্রকল্পের সুবিধা পাবেন।
২) সোলার বসাতে গেলে বাড়ির ছাদ হতে হবে অন্তত পক্ষে ১৩০ বর্গফুট মাপের।
৩) এই ধরনের সোলার বসাতে মোট খরচ হবে ৪৭ হাজার টাকা মত। এর মধ্যে সরকার ভর্তুকি দেবে ১৮ হাজার টাকা এবং ২৯ হাজার টাকা আপনাকে নিজেকে খরচ করতে হবে।
৪) এই সোলার প্যানেলটি কিনতে হবে ডিশকম (DISCOM) এর নির্ধারিত বিক্রেতার কাছ থেকে।

প্রধানমন্ত্রী সূর্য ঘর বিজলি যোজনার আবেদন পদ্ধতি

১) প্রধানমন্ত্রী সূর্য ঘর বিজলি যোজনার (PM Surya Ghar Bijli Yojana) জন্য আবেদন করতে হলে প্রথমে www.pmsuryaghar.gov.in এই ওয়েবসাইটে গিয়ে Apply For Rooftop Solar অপশনটিকে নির্বাচন করুন।
২) এবার নিজের রাজ্য এবং পছন্দমত বিদ্যুৎ সংস্থার নাম সিলেক্ট করতে হবে।
৩) বর্তমান সময়ে বিদ্যুৎ গ্রাহকের নাম এবং ইমেইল আইডি নির্ভুল ভাবে ইনপুট করুন।
৪) বিদ্যুৎ পরিষেবা ব্যবহারের জন্য যে গ্রাহক নম্বর বা কনজিউমার নম্বর ব্যবহার করা যায় সেইগুলি এই ফর্মে ইনপুট করতে হবে।
৫) এরপরে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। ওই পেজে লগইনে ক্লিক করতে হবে।
৬) ওই ফর্মটি নির্ভুলভাবে পূরণ করতে হবে।

ফর্মটি পূরণ হয়ে যাওয়ার পরে গ্রাহক নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল লাগাতে পারবেন। বাড়ির ছাদে সোলার প্যানেলটি ভালোভাবে লাগানো হয়ে গেলে DISCOM এর মাধ্যমে তা পরীক্ষা করা হবে। ফিজিক্যাল ভেরিফিকেশনে যদি কোনো অসঙ্গতি ধরা না পড়ে তাহলে ওই সোলার প্যানেলের গ্রাহককে pmsuryaghar পোর্টাল থেকে কমিশনিং সার্টিফিকেট প্রদান করা হবে। এই কমিশনিং সার্টিফিকেটের মাধ্যমে প্রমাণিত হবে যে আপনি এই যোজনায় অংশ নিতে পেরেছেন।

আরও পড়ুন – PM Shri School – প্রাইভেট স্কুল গুলির এবার কি হবে? কেন্দ্রের নতুন পরিকল্পনা! এবার অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের সরকারি স্কুলে ভর্তি করবে!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *