GOVT SCHEMEEducation

PM Shri School – প্রাইভেট স্কুল গুলির এবার কি হবে? কেন্দ্রের নতুন পরিকল্পনা! এবার অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের সরকারি স্কুলে ভর্তি করবে!

Advertisement
   

PM Shri School – সম্প্রতি আমরা সকলেই দেখছি যে অভিভাবকরা তার বাচ্চাদের পঠন-পাঠনের জন্য সরকারি স্কুলের থেকে বেসরকারি স্কুলকেই বেশি পরিমাণে বেছে নিচ্ছেন। তবে এই বিষয়ে এবার অভিনব উদ্যোগ গ্রহণ করেছে কেন্দ্র সরকার। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

সমস্ত অভিভাবকরাই চান তার সন্তানটি যেন পড়াশুনোর করে ভবিষ্যৎ জীবন উজ্জ্বল করতে পারে। আর পড়াশোনার জন্য অভিভাবকরা সরকারি স্কুলের থেকে বেসরকারি স্কুল কে বেশি বেছে নিচ্ছেন। তবে এমন কাজের জন্য কিন্তু যথেষ্ট কারণ রয়েছে। সরকারি স্কুলের পরিকাঠামোগত মান দিনে দিনে বিনষ্ট হয়ে যাচ্ছে। তবে এবার কেন্দ্র সরকার পিএমশ্রী স্কুল (PM Shri School) চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে। মূলত শিশুদের ভবিষ্যৎ আরও সুরক্ষিত করার জন্য পিএমশ্রী (PM Shri School) স্কুল চালু করা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – SSC Job Recruitment 2024 – স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে ৯৬৮ শূন্যপদে নতুন কর্মী নিয়োগ! একনজরে জেনে নিন আবেদন পদ্ধতি

কি এই পিএমশ্রী (PM Shri School) স্কুল?

Advertisement

পিএমশ্রী স্কুলে পঠন পাঠন হবে একেবারে অন্যধরনের। পঠন-পাঠন হবে অত্যন্ত উন্নতমানের এবং এর মধ্যে থাকবে আধুনিকতার ছোঁওয়া। এই স্কুলের পড়াশোনার মান প্রাইভেট স্কুলের মানের থেকেও উন্নত হবে। সমগ্র ভারতবর্ষে ১৪ হাজার ৫০০টি এই ধরনের স্কুল খোলার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র সরকার। ভারতবর্ষের প্রতিটি ব্লকের এই পিএমশ্রী স্কুল খোলা হবে। পিএম শ্রী স্কুল খোলা বা কোনো স্কুলকে যদি এই স্তরে উন্নত করা হয় সেক্ষেত্রে ওই স্কুলটিকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় রাখা হবে। চলুন এবার দেখে নেওয়া যাক যে এই পিএমশ্রী স্কুলের কি কি সুবিধা রয়েছে।

Advertisement
  • ১) প্রাথমিক এবং প্রাক প্রাথমিক স্তরের পড়াশুনার পাশাপাশি খেলার প্রতি বিশেষভাবে যাতে নজর দিতে পারে, সেই বিষয়ে নানান ব্যবস্থা গ্রহণ করবে এই পিএমশ্রী স্কুল কর্তৃপক্ষ।
  • ২) পিএমশ্রী স্কুলে যে সমস্ত শিক্ষক বা শিক্ষিকা নিয়োগ করা হবে তাদের আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা করবে কেন্দ্র সরকার।
  • ৩) বাচ্চাদের জন্য ক্লাসে খেলনা থেকে শুরু করে আধুনিক যন্ত্রপাতি রাখার পরিকল্পনা করা হয়েছে।

তবে পশ্চিমবঙ্গে আদৌও পিএমশ্রী স্কুল খোলা হবে কিনা সেই বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্র সরকারের এই স্কুল খোলার অভিনব উদ্যোগের বিরোধিতা করেছে। সমগ্র শিক্ষা মিশনের সঙ্গে এই পি এম সি (PM Shri School) স্কুল তৈরির প্রকল্পকে যুক্ত করা হয়নি। আর এরফলে কেন্দ্র সরকারের এক হাজার কোটি টাকা আটকে রয়েছে। সমগ্র শিক্ষা মিশনের সঙ্গে পিএম শ্রী স্কুল তৈরির প্রকল্পকে সংযুক্ত করলে এই বিপুল পরিমাণ অর্থ দেওয়া সম্ভব হবে।

আরও পড়ুন – WBPSC Clerkship Practice set 06 – WBPSC Clerkship পরীক্ষার প্র্যাকটিস সেট 6

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *