Education

NEET UG 2024 Guidelines – আগামীকাল নিট পরীক্ষা, কি ডকুমেন্ট নিতে হবে? হলে প্রবেশ করার আগে কোন কোন বিষয়ে মাথায় রাখা জরুরী? অবশ্যই জেনে নিন পরীক্ষার্থীরা

Advertisement
   

NEET UG 2024 Exam Guidelines – আগামীকাল ৫ মে দেশ জুড়ে আয়োজিত হতে চলেছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট স্নাতক (NEET UG 2024) পরীক্ষা। প্রতি বছরের মত এই বছরেও হাজার হাজার পরীক্ষার্থী নিট পরীক্ষায় অংশ নিতে চলেছেন। সম্প্রতি এই পরীক্ষার দায়িত্বে থাকা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করেছে। একই সঙ্গে বেশি কিছু নির্দেশ দেওয়া হয়েছে। আগামীকাল যে সকল পরীক্ষার্থীরা নিট পরীক্ষায় বসবেন, তাঁদের পরীক্ষা কেন্দ্রে কিছু জিনিস বহন করে নিয়ে যেতে হবে এবং কিছু জিনিস বহনে নিষেধাজ্ঞা থাকছে। পরীক্ষার হলে ঢোকার আগে প্রত্যেক পরীক্ষার্থীর কিছু বিষয়ে মাথায় রাখার জরুরী। আজকের প্রতিবেদনের রইল সেই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা। সকল নিট পরীক্ষার্থী দের সুবিধার্থে পরীক্ষা কেন্দ্রের নিয়মগুলি তুলে ধরা হলো।

Advertisement

নিট ইউজি পরীক্ষা ‌২০২৪ (NEET UG 2024 Exam) Guidelines

আগামীকাল ২ মে রবিবার সর্বভারতীয় স্তরে আয়োজিত হতে চলেছে নিট ইউজি পরীক্ষা ২০২৪ (NEET UG 2024)। দেশের মোট ৫৭১ টি শহরে ও দেশের বাইরে ১৪ টি জায়গায় নেওয়া হবে পরীক্ষাটি। বিভিন্ন পরীক্ষা কেন্দ্র অনলাইনে নয় বরং পেন ও পেপার মোডে আয়োজিত হবে পরীক্ষা। তামিল, উর্দু, মালয়ালম, বাংলা, ওড়িয়া, অসমিয়া, কন্নড়, পাঞ্জাবি, হিন্দি, মারাঠি, এবং তেলুগু ভাষায় আয়োজিত হবে নিট ইউজি ২০২৪। আগামীকাল পরীক্ষা শুরু হবে দুপুর ২ টো থেকে চলবে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে পরীক্ষার্থীদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন –  NEET UG Admit Card 2024 – প্রকাশিত হল NEET UG 2024-এর অ্যাডমিট কার্ড! এই লিংক থেকে ডাউনলোড করুন!

১) নিট ইউজি পরীক্ষা কেন্দ্রে কী কী জিনিস সঙ্গে করে নিয়ে যাবেন?

Advertisement

একজন নিট ইউজি পরীক্ষার্থীকে পরীক্ষার কেন্দ্রে কয়েকটি জিনিস অবশ্যই বহন করে নিয়ে যেতে হবে। সেগুলি কি কি? আসুন জানা যাক।

Advertisement
  • ১) পরীক্ষার্থীকে প্রথমেই এনটিএ-এর ওয়েবসাইট (neet.ntaonline.in) মারফত পরীক্ষার অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে হবে। সম্পূর্ণ অ্যাডমিট কার্ডটিকে A4 পেপারে ডাউনলোড করে নেবেন। পরীক্ষা কেন্দ্রে অবশ্যই সঙ্গে নিয়ে যেতে হবে প্রিন্ট করা অ্যাডমিট কার্ড।
  • ২) পরীক্ষার্থীকে নিজের সঙ্গে নিতে হবে দুই থেকে তিনটি পাসপোর্ট সাইজ ছবি। যে ছবিগুলি তিনি নিটের অ্যাপ্লিকেশন ও পরীক্ষা সংক্রান্ত ক্ষেত্রে ব্যবহার করেছেন। একই ছবির দুই থেকে তিনটি কপি সঙ্গে করে নিয়ে যাবেন।
  • ৩) নিট পরীক্ষার্থীকে তার সঙ্গে করে অরিজিনাল আইডি প্রুফ নিয়ে যেতে হবে। যেমন আধার কার্ড/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্স/ভোটার কার্ড দ্বাদশ শ্রেণির পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড/অ্যাডমিট কার্ড/পাসপোর্ট/ছবি সহ স্কুলের আইডেন্টিটি কার্ড ইত্যাদি।
  • ৪) বিশেষভাবে সক্ষম প্রার্থীরা নিজেদের সঙ্গে করে পিডব্লিউডি (PWD) সার্টিফিকেট নিয়ে যাবেন।
  • ৫) নিট পরীক্ষার্থী সঙ্গে করে জলের বোতল নিতে পারেন। তবে সেই জলের বোতলটি ট্রান্সপারেন্ট হতে হবে। বিস্তারিত জানতে নিজের অ্যাডমিট কার্ডে দেওয়া নির্দেশগুলি পড়ে নিন।

২) নিট ইউজি পরীক্ষা কেন্দ্রে কী কী জিনিস সঙ্গে নিয়ে যাওয়া যাবে না?

পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন, কোন ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। সঙ্গে করে নিয়ে যাওয়া যাবেনা কোন কাগজ জাতীয় জিনিস। এছাড়া জিওমেট্রি বক্স, পেন্সিল বক্স, হাত ব্যাগ, খাবার জিনিস ইত্যাদি নিয়ে পরীক্ষা কেন্দ্রে যাবেন না।

৩) NEET UG Admit Card 2024 ডাউনলোড করবেন কি ভাবে?

সম্প্রতি পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করেছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা। সরাসরি এনটিএ (NTA) এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে ডাউনলোড করা যাবে পরীক্ষার অ্যাডমিট। নিট পরীক্ষার্থীরা নিজেদের অ্যাপ্লিকেশন নম্বর, জন্ম তারিখ ও অন্যান্য তথ্য দিয়ে অনলাইনে খুব সহজে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। যে ওয়েবসাইট থেকে অ্যাডমিট ডাউনলোড করা যাবে সেটি হল- (neet.ntaonline.in)।

আরও পড়ুন – WB SSC scam Update – পশ্চিমবঙ্গের চাকরিহারাদের পাশে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! যোগ্য’ চাকরিহারাদের জন্য খুসির খবর।

৪) নিট ইউজি পরীক্ষার নিয়ম (NEET UG 2024)

এই পরীক্ষায় মোট ২০০ টি প্রশ্ন থাকবে যার মধ্যে উত্তর করতে হবে ১৮০ টি প্রশ্নের। মোট নম্বর ৭২০। সবকটি প্রশ্ন হবে বহু বিকল্প ভিত্তিক (এমসিকিউ) ধরনের। পরীক্ষার জন্য মোট সময় ধার্য করা হবে ৩ ঘন্টা ২০ মিনিট। পরীক্ষায় সেকশন এ তে থাকবে ৩৫ টি প্রশ্ন এবং সেকশন দি তে থাকবে ১৫ টি প্রশ্ন। মোট প্রশ্ন থাকবে ২০০ টি। নিট পরীক্ষাটি ভারতে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষা হিসেবে পরিচিত। পরীক্ষা আয়োজনের কিছুদিনের মধ্যে প্রকাশিত হবে রেজাল্ট। ‌আগামীকাল সকল পরীক্ষার্থীর পরীক্ষা ভালো হবে, আপনাদের জন্য রইল শুভকামনা।

Official Website – Click Here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *