GOVT JOBS

ICDS সুপারভাইজার পদে কর্মী নিয়োগ। হাইকোর্টের বড় নির্দেশ | ICDS Supervisor Recruitment Updates

Advertisement
   

ICDS Supervisor Recruitment – আইসিডিএস সুপারভাইজার পদে নিয়োগের জট অবশেষে কাটলো। দীর্ঘদিনের এই মামলার অবশেষে একটি সিদ্ধান্তে এসে পৌঁছানো গেল। দীর্ঘ ২৬ বছরের লড়াই বৃথা যায়নি। আসুন জেনে নিই এ সম্পর্কে বিস্তারিতভাবে আজকের এই প্রতিবেদনে। ১৯৯৮ সালে আই সি ডি এস সুপারভাইজার পদে সর্বশেষ নিয়োগ করা হয়েছিল, তারপর ২০১৯ সালে পরবর্তী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়, যাতে রাজ্য সরকার ৩৪৫৮টি আইসিডিএস সুপারভাইজার শূন্যপদে নিয়োগের ঘোষণা করে। কিন্তু সেই নিয়োগ বিজ্ঞপ্তিকে ঘিরে অঙ্গনওয়াড়ি কর্মীদের ছিল প্রবল আপত্তি, তাই তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কারণ তাদের অভিযোগ একেবারে ভিত্তিহীন ছিল না।

Advertisement

WB ICDS Supervisor Recruitment নিয়ে হাইকোর্টের নির্দেশনামা প্রকাশ হল।

২০১৫ সালে ১৫ই সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নির্দেশনামা প্রকাশ করা হয়, যেখানে বলা হয় মোট শূন্য পদের ৫০ শতাংশ অঙ্গনওয়াড়ির কর্মী (Anganwadi Worker) থেকেই নিয়োগ করতে হবে। এই নির্দেশ নামাকে অমান্য করে রাজ্য সরকার মাত্র ৪২২টি শূণ্য পদ রেখে বাকি ৩০৩৬ টি শূন্য পদে সরাসরি নিয়োগ প্রক্রিয়া শুরু করে দেয় যে কারণে প্রবল আপত্তি জানায় অঙ্গনওয়াড়ির কর্মীরা, তারা রাজ্য সরকারের নিয়োগ বিজ্ঞপ্তিকে (Anganwadi Worker Recruitment Notification) সরাসরি চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। অবশেষে আদালতের (Kolkata High Court) হস্তক্ষেপে সমস্যার সমাধান হয় আদালত নির্দেশ দেয় শুধুমাত্র ৪০৯ জন সুপারভাইজার পদে নিয়োগ করলে চলবে না, আরও ১৭২৯ জনকে নিয়োগ করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – Income Tax Recruitment 2024 – আয়কর দপ্তরে নতুন পদে কর্মী নিয়োগ। সরাসরি ইন্টারভিউর মাধ্যমে চাকরি।

Advertisement

২০২৩ সালের ১৯শে সেপ্টেম্বর বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায় ও রাজশেখর মান্থা রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিলেন শূন্য পদের ৫০ শতাংশ অঙ্গনওয়াড়ির থেকেই নিয়োগ করতে হবে। কিন্তু রাজ্য সরকার সেই নির্দেশ অমান্য করে। অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রমোশনাল সুপারভাইজার পদে নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়, যে পরীক্ষায় মেধা তালিকা প্রকাশের করা হয় যেখানে ১১৫২ জনের নাম প্রকাশ করা হয়। যারা পরবর্তী স্তরের ভাইভা বা Interview দিতে পারবে কিন্তু কোনো রকম কোনো প্যানেল প্রকাশ না করেই সরাসরি নিয়োগ চালু রাখার অভিযোগ উঠে রাজ্য সরকারের বিরুদ্ধে। ২০০ জন অঙ্গনওয়াড়ি কর্মী পুনরায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

Advertisement

অবশেষে লপিতা বন্দ্যোপাধ্যায় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ এবং রাজশেখর মান্থার নির্দেশে রাজ্য সরকার ও পি এস সি কে মোট শূন্য পদের ৫০ শতাংশ অঙ্গনওয়াড়ি কর্মীর মধ্যে থেকেই নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বাকি শূন্য পদ গুলি অর্থাৎ ১১১৫ জনের মেধা তালিকা প্রকাশ করে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে আগামী ৬ সপ্তাহের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি আগামী দিনে এই প্রক্রিয়া কত তাড়াতাড়ি সম্পন্ন হয় তা সময়েরই অপেক্ষা।

আরও পড়ুন – CAPF Recruitment 2024 – ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে ৫০৬ টি শূন্যপদে CAPF, BSF, সহ একাধিক নিয়োগ! আবেদন জানান অনলাইনে, জেনেনিন বিস্তারিত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *