Education

JEE Main 2024 Session 2 – আপনি কি জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দেবেন? কিভাবে অ্যাডমিট ডাউনলোড করবেন, জেনে নিন স্টেপ বাই স্টেপ

Advertisement
   

JEE Main 2024 Session 2 – জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন বা JEE Main পরীক্ষাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা‌ হিসেবে বিবেচিত। জয়েন্ট এন্ট্রান্স এর দ্বিতীয় সিজন আয়োজিত হচ্ছে চলতি বছরের এপ্রিল মাসে। আপনিও যদি এই পরীক্ষায় পরীক্ষার্থী হয়ে থাকেন, তাহলে প্রতি পরীক্ষার আগেই অ্যাডমিট কার্ড ডাউনলোড (JEE Main 2024 Session 2 Admit card) করে নিতে হবে। কারণ প্রত্যেক পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড সঙ্গে নিয়ে যাওয়া বাধ্যতামূলক। আজকের প্রতিবেদনে উল্লেখ থাকবে, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার্থীরা কিভাবে অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন।

Advertisement

JEE Main 2024 Session 2 Admit card Live

প্রতিবছর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষাটির দায়িত্বে থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। চলতি বছর একইভাবে দায়িত্বে থাকছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা। গত ৪ এপ্রিল থেকে শুরু হয়েছে পরীক্ষা, চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। দিনের দুটি ভাগে নেওয়া হবে পরীক্ষা। পরীক্ষায় ঠিক আগে সিটি ইন্টিমেসন স্লিপ প্রকাশ করে সংস্থা। যারা এ বছর পরীক্ষায় বসবেন, তাঁদের NTA- এর ওয়েবসাইট থেকে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড (JEE Main 2024 Admit Card) করে নিতে হবে। কিভাবে ডাউনলোড করবেন, সে নিয়ে আলোচনা করা হল এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – Kolkata Police Constable Syllabus 2024 – কলকাতা পুলিশ কনস্টেবল পরীক্ষায় কি কি বিষয় থাকে? কোন বিষয়ের জন্য কত নম্বর? একনজরে পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাস

JEE Main 2024 Session 2 অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন কিভাবে? জেনে নিন

  • A) পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হলে আপনাকে প্রথমেই ভিজিট করতে হবে NTA এর অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটটি হল (jeemain.nta.ac.in)।
  • B) ওয়েবসাইটের হোমপেজে পেয়ে যাবেন JEE Main 2024 পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোডের লিঙ্ক।
  • C) সেই লিংকে ক্লিক করলে একটি উইন্ডো ওপেন হবে। সেখানে Registration আইডি ও Date of Birth লিখে নিজের Course টি Select করুন।
  • D) এরপর পাশে দেওয়া Enter Security Pin বা নম্বার টি বক্সের মধ্যে লিখুন এবং সাবমিট করুনো, আর সেখানেই পেয়ে যাবেন পরীক্ষার অ্যাডমিট কার্ড PDF file।
  • E) এখান থেকে এডমিট কার্ডটি ডাউনলোড করে নিন। ও তার প্রিন্ট আউট বের করে রেখে দিন। প্রার্থীরা অবশ্যই অ্যাডমিট কার্ড দেওয়া তথ্য গুলি পড়ে নেবেন। এছাড়া পরীক্ষা সংক্রান্ত তথ্যগুলি অ্যাডমিট কার্ড থেকে পেয়ে যাবেন।
Advertisement

প্রসঙ্গত, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষাটি অন্যতম কঠিন সর্বভারতীয় পরীক্ষা হিসেবে বিবেচিত হয়। চলতি বছর দুটি শিফটে আয়োজিত হবে পরীক্ষা। যার প্রথম শিফট শুরু সকাল নটা থেকে যা চলছে দুপুর বারোটা পর্যন্ত। আর দ্বিতীয় শিফট শুরু হবে বিকেল তিনটে থেকে যা চলবে সন্ধ্যা ছটা পর্যন্ত। পরিসংখ্যান বলছে এবছর প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষায় বসছেন। পরীক্ষাটি চলবে ১২ দিন ধরে।

Advertisement

JEE Main 2024 Session 2 Admit Card Download Link – Here

আরও পড়ুন – WBPSC Clerkship Practice set 02 – WBPSC ক্লার্কশিপ প্র্যাক্টিস সেট-02, বাছায় করা ক্লার্কশিপ পরীক্ষার সেরা ১০ টি প্রশ্ন উত্তরের ঠিকানা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *