SCHOLARSHIP

Ishan Uday Scholarship- পড়ুয়াদের জন্য দুর্দান্ত স্কলারশিপ, প্রতিমাসে পাবেন ৭৮০০ টাকা, আবেদন করবেন কিভাবে জেনে নিন

Advertisement
   

Ishan Uday Scholarship- ভারতবর্ষে এমন অনেক ছাত্রছাত্রী রয়েছেন যারা পড়তে চাইলেও আর্থিক অবস্থা খারাপ থাকার কারণে নিজেদের পড়াশোনা চালিয়ে যেতে পারেন না। সেই সকল ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপ স্কিম চালু করেছে সরকার ও বেসরকারি প্রতিষ্ঠান। ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা যাতে কোনভাবেই না থেমে যায় তার জন্য স্কলারশিপ স্কিমগুলি বিশেষ গুরুত্বপূর্ণ।

Advertisement

আজকের এই প্রতিবেদনে তেমনি একটি স্কলারশিপ নিয়ে আলোচনা করব। এই বৃত্তির নাম ‘ঈশান উদয় স্কলারশিপ স্কিম’ (Ishan Uday Scholarship Scheme)। এই বৃত্তিতে কিভাবে আবেদন করবেন, কার আবেদন করতে পারবেন, বিস্তারিত জানতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

Ishan Uday Scholarship Scheme 2024

Advertisement

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) পরিচালিত একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ স্কিম হলো ‘ঈশান উদয় স্কলারশিপ’।এটি এমন একটি ব্যক্তির প্রকল্প যাতে অংশগ্রহণ করতে পারবেন সারা দেশের সমস্ত পড়ুয়া। এটি একটি মেধা স্কলারশিপ অর্থাৎ মেধা বিচার করে এই স্কলারশিপের জন্য যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হয়। প্রত্যেক বছর প্রায় ১০ হাজার ছাত্রছাত্রী Ishan Uday Scholarship Scheme-এর মাধ্যমে লাভবান হন। এই স্কলারশিপের বিস্তারিত তথ্যগুলি নিম্নে আলোচনা করা হলো।

Advertisement

আরও পড়ুন – PNB Scholarship 2024: বছরে ৪০ হাজার টাকার স্কলারশিপ পাবেন ছাত্রছাত্রীরা! কোথায়, কিভাবে, আবেদন করবেন জেনে নিন শীঘ্রই

‘ঈশান উদয় স্কলারশিপ স্কিমে’ আবেদন জানাতে পারবেন কারা?

এই Ishan Uday Scholarship Scheme-এ আবেদন জানানোর জন্য বেশ কিছু যোগ্যতার প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক সেগুলি কি কি।

  • ১) ইউজিসি দ্বারা এই স্কলারশিপ স্কিম পরিচালিত হয় দেশজুড়ে। সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মেডিকেল, প্যারামেডিক্যাল ডিগ্রী, সাধারণ ডিগ্রি, প্রযুক্তিগত, এবং পেশাদার ডিগ্রি প্রোগ্রামগুলিতে পাঠরত ছাত্রছাত্রীরা এই বৃদ্ধি প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারেন।
  • ২) এই স্কলারশিপের আবেদনকারী পড়ুয়াদের উত্তর-পূর্ব অঞ্চলের আসাম, অরুণাচল, ত্রিপুরা, মণিপুর, মেঘালয়, মিজোরাম, সিকিম, অঞ্চলের স্থায়ী বাসিন্দা হতে হবে। তবে তিনি এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন।
  • ৩) আবেদনকারী পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় হতে হবে ৪.৫ লক্ষ টাকার নীচে।
  • ৪) যে পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাবেন, তাঁদের কারিগরি বা পেশাদার স্তর, অথবা স্নাতক স্তরে পঠন-পাঠন করতে হবে।

‘ঈশান উদয় স্কলারশিপ স্কিমে’ বা Ishan Uday Scholarship Scheme-এ আবেদন জানাবেন কিভাবে?

  1. স্কলারশিপ এ আবেদন জানাতে হলে প্রথমেই পড়ুয়া (www.scholarships.gov.in) এই পোর্টাল টিতে ভিজিট করবেন।
  2. এরপর ওয়েবসাইট থেকে নিজের রেজিস্ট্রেশন কমপ্লিট করে নেবেন।
  3. এরপর ফোন নম্বর ও ইমেইল আইডি লিখবেন। যে ওটিপিটি আসবে সেটি স্ক্রিনে লিখবেন। এবার ফোন নম্বরযুক্ত আধার নম্বর লিখবেন ও ভেরিফাই করবেন।
  4. এরপরের ধাপে লগ ইন করে পার্সোনাল তথ্য ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত তথ্যগুলি লিখে নিন, এবং সঠিকভাবে অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল‌ আপ করুন।
  5. রপর প্রয়োজনীয় ডকুমেন্টগুলি জমা করুন। পুনরায় অ্যাপ্লিকেশনটি চেক করে সাবমিট করে দিন।

আরও পড়ুন – স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বা SVMCM Scholarship 2024 আবেদন করলে বার্ষিক ১২০০০ টাকা থেকে ৬০০০০ টাকা আর্থিক সুবিধা পাবে ছাত্র-ছাত্রীরা।

এই স্কলারশিপে কত টাকা পাওয়া যায়?

  • প্রতি বছর এই স্কলারশিপ স্কিমে ১০,০০০ পড়ুয়াকে নির্বাচন করে তাঁদের আর্থিক সাহায্য পাঠানো হয়। পড়ুয়াদের মাসিক কিস্তিতে সাহায্য পাঠানো হয়। চলতি কোর্স চলাকালীন মাসিক ভাতা পাবেন।
  • সাধারন স্নাতক বা স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়ারা স্কলারশিপের মাধ্যমে মাসিক ৫৪০০/- টাকা।
  • পেশাদারি স্নাতক বা স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়ারা বৃত্তির মাধ্যমে মাসিক ৭৮০০/ টাকা‌ পাবেন। স্কলারশিপের টাকা সরাসরি পাঠিয়ে দেওয়া হবে পড়ুয়াদের ব্যাংক অ্যাকাউন্টে।

Ishan Uday Scholarship Scheme-এ আবেদন প্রক্রিয়া চলবে কত তারিখ অবধি?

আগ্রহী প্রার্থীরা এই স্কলারশিপের আবেদন জমা করুন‌ ৩১ শে ডিসেম্বরের মধ্যে। স্কলারশিপ এর বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই ভিজিট করুন (https://ner.ugc.ac.in/) এই ওয়েবসাইটে। ‌

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *