Education

HS Result Marksheet – উচ্চমাধ্যমিকের মার্কশিট কবে পাবেন? এই দিন স্কুল থেকেই মার্কশিট দেবে।

পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় রেজাল্ট (HS Result 2024) প্রকাশ করে উচ্চ শিক্ষা সংসদ। স্কুল থেকেই মার্কশিট দেবে তা নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষা দপ্তর।

Advertisement
   

HS Result Marksheet – প্রতীক্ষার অবসান ঘটিয়ে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে গত 8 মে ২০২৪। পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় রেজাল্ট প্রকাশ করে উচ্চ শিক্ষা সংসদ। লোকসভা ভোট মরশুমে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ নিয়ে চিন্তায় ছিলেন পরীক্ষার্থীরা। তবে সমস্ত চিন্তার অবসান ঘটিয়ে ভোটের মাঝেই জারি হল রেজাল্ট। এই বছর পাশের হার ৯০ শতাংশ। ফলাফলের নিরিখে রাজ্যের সমস্ত জেলার মধ্যে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর। এখন সবার প্রশ্ন হলো, উচ্চমাধ্যমিকের মার্কশিট কবে হাতে পাবেন। চিন্তিত না হয়ে উচ্চ মাধ্যমিকের মার্কসিক সংক্রান্ত খবর এই প্রতিবেদন থেকে জেনে নিন।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২৪ (HS Exam Result 2024)

গতকাল দুপুর একটা নাগাদ সাংবাদিক বৈঠক করে উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দুপুর তিনটে থেকে সরাসরি ওয়েবসাইটে দেখা গেছে রেজাল্ট। এই বছর উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় জায়গা করে নিয়েছেন ৫৮ জন কৃতি ছাত্রছাত্রী। প্রথম দশে ছাত্রের সংখ্যা ৩৫ জন‌ এবং ছাত্রীর সংখ্যা ২৩ জন। এ বছর উচ্চমাধ্যমিকে বসেছিলেন ৭ লক্ষ ৫৫ হাজারের বেশি ছাত্রছাত্রী। ছাত্রদের তুলনায় ‌মাধ্যমিক পরীক্ষার্থীর তালিকায় ছাত্রীর সংখ্যা বেশি। পাশের হার ভালো হলেও প্রায় ৬০ শতাংশ ছাত্র-ছাত্রী ৬০ শতাংশের নিচে নম্বর পেয়েছেন। ফলে কলেজে ভর্তি হওয়া নিয়ে একটি সংশয় তৈরি হচ্ছে। ‌

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

উচ্চ মাধ্যমিকের মার্কশিট (HS Result Marksheet) পাওয়া যাবে কবে?

Advertisement

অনলাইনে ফলাফল জানতে পারলেও পরীক্ষার মার্কশিট এখনো হাতে পাননি ছাত্র-ছাত্রীরা। তাই মার্কশিট পাওয়া নিয়ে প্রশ্নচিহ্ন মনে রয়ে গিয়েছে। এদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়ে দেন, আগামী ১০ মে ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করে নেবেন। যারা খাতার রিভিউ করাতে চান,
তারা ১০-১৩ মে তারিখের মধ্যে আবেদন জমা করবেন। আবেদন করার ৭ দিনের মধ্যে রিভাইস রেজাল্ট পেয়ে যাবেন। ‌

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024) শুরু হয় ১৬ই ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়েছে ২৯ ফেব্রুয়ারি। পরীক্ষা চলাকালীন যথেষ্ট সতর্ক ছিল সংসদ। কোনো বিতর্কিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি। চলতি বছরের ফেব্রুয়ারিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাই সম্পন্ন হয়েছিল। মে মাসের মধ্যে দুটি বোর্ড পরীক্ষার ফলপ্রকাশ হলো। চিরাচরিত নিয়ম মেনে মাধ্যমিকের দিন কয়েক পরে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করল সংসদ। আগামী বছর থেকে সেমিস্টারে পরীক্ষা। নতুন পদ্ধতির সঙ্গে পরিচিত হবেন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *