GOVT SCHEME

Ration Card – এই মাসে বাতিল হবে ১ লক্ষ রেশন কার্ড! কারা মে মাসে আর রেশন পাবে না জানুন।

Advertisement
   

রেশন কার্ড (Ration Card) নিয়ে বড়সড়ো আপডেট সরকারের পক্ষ থেকে। নিজের রেশন কার্ডকে সচল রাখতে সতর্ক থাকুন। আগামী মাস থেকেই বেশ কিছু রেশন কার্ড বাতিল হয়ে যাবারও সম্ভাবনা রয়েছে, সেই তালিকায় আপনার নামটি আছে কিনা জানতে অত্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আজকের এই প্রতিবেদনটি সে বিষয়েই সবিস্তারে আলোচনা করব আমরা। রেশন কার্ড (Ration Card) নিম্নবিত্ত শ্রেণীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই কার্ডের মাধ্যমে সরকারের পক্ষ থেকে অত্যন্ত কম দামে খাদ্য সংগ্রহ করে থাকেন সকলে।

Advertisement

দেখা যাচ্ছে বেশ কিছু অসাধু লোক অনেকটা সময় ধরে রেশন কার্ডে খাদ্য সংগ্রহ করেননি তাদের একটি তালিকা তৈরি করেছে সরকার। তাতে প্রবল সম্ভবনা রয়েছে আগামী দিনে রেশন কার্ড বাতিল (ration card cancellation) হয়ে যাবার। সরকারের পক্ষ থেকে তাই অতি তৎপরতার সাথে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে যাতে যোগ্য ব্যক্তিরাই রেশন কার্ড পায় এবং অযোগ্যদের রেশন কার্ড বাতিল করা হয়। সে বিষয়ে একটি তালিকা ও তৈরি করা হয়েছে সেই তালিকার ভিত্তিতে আগামী দিনে সরকার সিদ্ধান্ত গ্রহণ করবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

এইসব লোকের রেশন কার্ড (Ration Card) বাতিল হতে চলেছে! নির্দেশিকা জারি করল সরকার

Advertisement

করোনা মহামারীর সময় থেকে সরকারি রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছে সরকার, মধ্যে কিন্তু দেখা যাচ্ছে এই সমাজে এমন বহু মানুষ রয়েছেন যারা আর্থিকভাবে সক্ষম হলেও সরকারের এই সুবিধা গুলি নিচ্ছেন অথচ সরকারের গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) গরিব মানুষদের উদ্দেশ্যেই করা হয়েছে। এমন অনেক গরীব মানুষ এই যোজনার (PM-GKAY) আওতা থেকে বঞ্চিত হচ্ছেন, যাঁরা অযোগ্য তারাই এই যোজনার সুযোগ-সুবিধা নিচ্ছেন। সেই সমস্ত অসাধু ব্যক্তিকে চিহ্নিতকরণের উদ্যোগে ব্রতি হয়েছেন সরকার। কোন রকম কোন অন্যায় যাতে না হয় সেই বিষয়েই তৎপর সরকার।

Advertisement

আরও পড়ুন – PMAY Scheme – বাড়ি বানাতে টাকা দিচ্ছে সরকার, দেখুন লিস্টে আপনার নাম আছে কিনা।

রেশন ডিলারদের নিয়েও উঠছে নানান অভিযোগ। জানা যাচ্ছে তারা উপভোক্তাদের কম ওজনের সামগ্রী দিচ্ছেন। এই কালোবাজারি ঠেকাতে কেন্দ্রীয় সরকারের খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্র তৎপর হয়েছেন। তাঁরা নতুন নিয়ম আনতে চলেছেন, এমন অভিযোগ তাদের কাছে এসে পৌঁছালেই এক নিমেষে বাতিল হয়ে যেতে পারে ডিলারের লাইসেন্স। সর্বতোভাবে যাতে সাধারণ মানুষ ও সরকারের মধ্যে একটি স্বচ্ছতা থাকে তা নিয়ে সরকারের আগামী দিনের উদ্যোগ। যে উদ্যোগে খুশি আপামর সাধারণ মানুষ। আদৌ কতটা স্বচ্ছতা আসবে তা আগামী দিনেই বোঝা যাবে।

আরও পড়ুন – PM Surya Ghar Bijli Yojana – ভোটের আগেই ইলেকট্রিক বিল নিয়ে সুখবর! এতো ইউনিট ফ্রী করে দিল সরকার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *