GOVT SCHEME

PMUY Ujjawala 2.0- ভোটের আগে রান্নার গ্যাস নিয়ে সুখবর! বিনামূল্যে দিচ্ছে গ্যাস সিলিন্ডার, আবেদন শুরু

Advertisement
   

PMUY Ujjawala 2.0- ভারতবর্ষের গ্রামীণ এবং বঞ্চিত পরিবারগুলির রান্নার জ্বালানির জন্য এলপিজি গ্যাস সরবরাহের ব্যবস্থা করে ভারত সরকার। যে স্কিমের মাধ্যমে এই রান্নার গ্যাস সরবরাহ করার ব্যবস্থা করা হয় ওই স্কিমের নাম দেওয়া হয় প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই স্কিমের মূল লক্ষ্য ছিল যে রান্নার জ্বালানি যেমন কাঠ-কয়লা ঘুটে ইত্যাদির ব্যবহার বন্ধ করা। কাঠ কয়লা দিয়ে রান্না করলে রান্নার সময় যে ধোঁয়া উৎপন্ন হয় সেই ধোঁয়া যেমন মহিলাদের স্বাস্থ্যের ক্ষতি করে তেমনভাবে পরিবেশের উপরও এক কু প্রভাব সৃষ্টি করে।

Advertisement

২০১৬ সালে উজ্জলা যোজনা স্কিমটি প্রথম চালু করা হয়েছিল। এই স্কিমটি ব্যাপকভাবে সাফল্য অর্জন করার পরে কেন্দ্র সরকার নতুন নামে এই স্কিমটিকে আবার চালু করেছে। এটির নতুন নাম হল ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা 2.0’ বা PMUY Ujjawala 2.0। নতুনভাবে স্কিমটি চালু করার ফলে ভারতবর্ষের প্রায় 1.6 কোটি পরিবারে এলপিজি সংযোগ দেওয়া সম্ভব হয়েছে। বর্তমানকালে ভারতবর্ষে প্রায় উজ্জ্বলা 2.0-স্কিমের অধীনে মোট 9.6 কোটি পরিবার রান্নার গ্যাস ব্যবহার করছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন – ICDS Recruitment- উত্তরবঙ্গ থেকে দক্ষিনবঙ্গ রাজ্যে উচ্চ মাধ্যমিক পাশে ২৭ টি বিডিও অফিসে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ

Advertisement

সম্প্রতি কেন্দ্র সরকার PMUY স্কিমের মাধ্যমে নতুন করে আরও 75 লক্ষ গ্যাসের সংযোগ দেওয়ার অনুমোদন দিয়েছে। সরকারের উদ্দেশ্য হল PMUY Ujjawala 2.0 এই প্রকল্পের অধীনে মোট 10.35 কোটি পরিবারকে গ্যাসের সুবিধা দান করা।এই প্রকল্পের মাধ্যমে প্রতিটি পরিবারে বিনামূল্যে একটি গ্যাস সিলিন্ডার দেওয়া হয়।

Advertisement

প্রধানমন্ত্রী উজ্জলা যোজনা স্কিমের (PMUY Ujjawala 2.0) জন্য আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা স্কিমে আবেদন করতে গেলে আবেদনকারীকে প্রথমে ওই স্কীমের ওয়েবসাইট https://www.pmuy.gov.in/ujjwala2.html বা দেশের যে কোনও এলপিজি আউটলেটে গিয়ে ফর্ম পূরণ করতে হবে। ফর্মটি পূরণ করার সময় আবেদনকারীর নাম, বয়স, ঠিকানা, আধার নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত বিবরণ সঠিকভাবে পূরণ করতে হবে। সমস্ত তথ্য দেওয়ার পর সকল তথ্যের প্রমাণসহ ফর্মটি এলপিজির আউটলেটে জমা করতে হবে।

আরও পড়ুন – WB Fieldman Recruitment- রাজ্যের কৃষি দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি, প্রতিমাসে বেতন ৩১,৯৬০ টাকা

PMUY Ujjawala যে প্রয়োজনীয় নথি লাগবে

ফর্মটি জমা দেওয়ার সময় যে গুরুত্বপূর্ণ নথিগুলি জমা দিতে হবে সেগুলি হল

  • ১) আবেদনকারীর ভোটার আইডি/আধার কার্ডের জেরক্স কপি।
  • ২) পাসপোর্ট সাইজের ছবি।
  • ৩) পৌরসভার চেয়ারম্যান বা পঞ্চায়েতের প্রধানের অনুমোদন প্রাপ্ত BPL শংসাপত্রের জেরক্স কপি।
  • ৪) BPLপরিবার হলে রেশন কার্ডের জেরক্স কপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *