Others

Cancel WBPSC Food SI Exam 2024- গুরুত্বপূর্ণ আপডেট! বাতিল হতে চলেছে রাজ্যের ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষা? কি জানাচ্ছে পাবলিক সার্ভিস কমিশন?

Advertisement
   

Cancel WBPSC Food SI Exam- পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য দীর্ঘ প্রতীক্ষার একটি পরীক্ষা ছিল ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষাটি। গত বছরের মাঝামাঝি ফুড এস আই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি জারি করেছিল রাজ্য পাবলিক সার্ভিস কমিশন। মোট শূন্যপদের সংখ্যা ছিল ৪৮০ টি। কমিশন আবেদন প্রক্রিয়া শুরু করলে মোট আবেদন জমা পড়ার সংখ্যা দাঁড়ায় প্রায় ১৪ লক্ষ।‌

Advertisement

অর্থাৎ মাত্র ৪৮০ টি শূন্যপদের জন্য পরীক্ষায় বসার আর্জি জানান ১৩ লক্ষ পরীক্ষার্থী। এরপর পরীক্ষার্থীদের অপেক্ষা শুরু হয় পরীক্ষার তারিখ ঘোষণা নিয়ে। আবেদন শেষের দীর্ঘদিন অতিবাহিত হলেও ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার দিনক্ষণ প্রকাশ্যে আনে না কমিশন। অবশেষে বছর গড়াতে কমিশনের তরফে জানানো হয়, এই বছরের মার্চ মাসে প্রতীক্ষিত ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষাটি নেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন- PMUY Ujjawala 2.0- ভোটের আগে রান্নার গ্যাস নিয়ে সুখবর! বিনামূল্যে দিচ্ছে গ্যাস সিলিন্ডার, আবেদন শুরু

Advertisement

পাবলিক সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, ২০২৪ সালের ১৬ মার্চ ও ১৭ মার্চ নাগাদ ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষাটি (WBPSC Food SI Exam 2024) আয়োজিত হবে। কথা মত উক্ত দুই দিনে রাজ্য জুড়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ফুড এস আই পরীক্ষায় বসেন অগণিত ছাত্রছাত্রী।‌ ১৬ এবং ১৭ মার্চ কমিশন মোট ছয়টি শিফটে ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষাটি আয়োজন করে। কিন্তু এই পরীক্ষা ঘিরেই শুরু হল গোলমাল।

Advertisement

তবে কি Cancel WBPSC Food SI Exam 2024?

ফুড এস আই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ সামনে আসে। শুধু তাই নয় এ বিষয় নিয়ে গুরুতর অভিযোগ ওঠে যে, পরীক্ষার প্রশ্নপত্র এবং উত্তর পত্র চড়া দামে বিক্রি হচ্ছে। এহেন দুর্নীতির‌ কড়া প্রতিবাদ করেন পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র-ছাত্রীরা। উক্ত পরীক্ষাটি আরও একবার নেওয়ার জন্য তাঁরা রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের কাছে অনুরোধ জানান।

দুর্নীতির প্রতিবাদ করে ১৯ এবং ২০ মার্চ ফুড এস আই পরীক্ষার্থীরা প্রতিবাদী অভিযানের ডাক দেন।কমিশনের ভবন ঘেরাও করে দুর্নীতির প্রতিবাদে গলা চড়ান পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা। তাঁদের স্লোগান ছিল, দুর্নীতিমুক্ত নিয়োগ হোক, আবার ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষা আয়োজিত হোক। তবে এই প্রতিবাদ কর্মসূচির ফলে পাবলিক সার্ভিস কমিশন কি কোন সিদ্ধান্ত জানিয়েছে? সত্যিই কি দ্বিতীয় বার নেওয়া হবে ফুড এস আই নিয়োগ পরীক্ষাটি?

আরও পড়ুন – ICDS Recruitment- উত্তরবঙ্গ থেকে দক্ষিনবঙ্গ রাজ্যে উচ্চ মাধ্যমিক পাশে ২৭ টি বিডিও অফিসে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ

কমিশনের ভবনে প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত পরীক্ষার্থীদের দাবি ছিল, অবিলম্বে যেন ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষাটি বাতিল বা Cancel WBPSC Food SI Exam 2024 করা হয় এবং ছয় মাসের মধ্যে ফের‌ নতুন করে পরীক্ষা নেওয়া হয়। এছাড়া প্রশ্নপত্র এবং উত্তরপত্রের কার্বন কপি তাঁরা পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি দুই দিনের বদলে এক দিনের জন্য পরীক্ষাটি নেওয়ার কথা বলা হয়েছে।

ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষাটি বাতিল পাবলিক সার্ভিস কমিশন কি বললেন?

সূত্রের খবর,‌ পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন দুর্নীতির দায় স্বীকার করেছে। কমিশনের তরফে জানানো হয়েছে, তাঁরা বিভিন্ন জেলার থেকে দুর্নীতির রিপোর্ট পেয়েছেন। তবে এখনও বেশকিছু জেলার রিপোর্ট আসা বাকি থাকায় অপেক্ষা করছে কমিশন। তারপরেই সংশ্লিষ্ট বিষয় নিয়ে একটি বৈঠক হবে বলে জানা গিয়েছে। বৈঠকের শেষে ফুড সাব ইন্সপেক্টর নিয়োগের ভবিষ্যৎ সম্পর্কে বাকি তথ্য জানা যাবে। ‌

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *