Others

WB Civic volunteer news- পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়ারদের জন্য একগুচ্ছ সুবিধার ঘোষণা করলো সরকার! একের পর এক গিফট পেয়েখুশি হলেন সবাই

Advertisement
   

WB Civic volunteer news- পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়ারদের জন্য বিগত কয়েক বছরে নানান ধরনের সুযোগ সুবিধার ব্যবস্থা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সিভিক ভলেন্টিয়ার পদে নিয়োগ যেমন বেড়েছে, তেমনই সংশ্লিষ্ট পদে কর্মরত ব্যক্তিদের বেতন, বোনাস ইত্যাদি বৃদ্ধি করেছেন মুখ্যমন্ত্রী। প্রতিবছর প্রচুর শূন্যপদে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ হচ্ছে রাজ্য জুড়ে।

Advertisement

পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়াররা (WB Civic volunteer) মূলত পুলিশদের সাহায্য করেন। তবে আদালতের নির্দেশ অনুসারে তাঁরা আইনের কোন বিষয় যুক্ত থাকতে পারেন না। চলতি বছরের শুরু থেকে এখনো পর্যন্ত মুখ্যমন্ত্রী সিভিক ভলেন্টিয়ারদের জন্য আরও উদার হয়েছেন। একগুচ্ছ সুযোগ সুবিধা দেওয়া হয়েছে তাঁদের। ঠিক কি কি সুযোগ-সুবিধা পেতে পারবেন তারা? আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

সিভিক ভলেন্টিয়ারদের (WB Civic volunteer) জন্য কী কী সুযোগ-সুবিধা দিচ্ছে রাজ্য সরকার?

Advertisement

১) স্যালারি বৃদ্ধি – রাজ্য সরকার সিভিক ভলেন্টিয়ারদের যে সুবিধা গুলি দিয়েছেন তার মধ্যে সবচেয়ে বড় ঘোষণা হল ভলেন্টিয়ারদের (WB Civic volunteer salary) বেতন বৃদ্ধি। রাজ্য বাজেট পেশ করার সময় রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছিলেন, পশ্চিমবঙ্গের কর্মরত সিভিক ভলেন্টিয়ারদের মাসিক ভাতা এক হাজার টাকা করে বাড়ানো হবে। আর এই ঘোষণা শুনেই মুখে হাসি ফুটেছিল সবার। মার্চ মাস থেকে লাগু হওয়া এই বর্ধিত বেতন এপ্রিল মাসে হাতে পাবেন সিভিক ভলেন্টিয়াররা। এই ঘোষণার পরে সিভিকদের বেতন হলো মাসিক ১০ হাজার টাকা।

Advertisement

আরও পড়ুন – KP Constable Practice Set 2024- এগিয়ে আসছে কলকাতা পুলিশ কনস্টেবল মেইন পরীক্ষা! চোখ রাখুন আজকের প্র্যাকটিস সেটে KP Constable Practice Set-01

২) পদোন্নতির সুযোগ– বর্তমানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিভিক ভলেন্টিয়ারদের পদোন্নতির সুযোগ বৃদ্ধি করেছেন। রাজ্য সরকারের পক্ষ থেকে সিভিকদের স্থায়ী চাকরির বন্দোবস্ত করা হয়েছে। এখন থেকে পুলিশ কনস্টেবলদের চাকরিতে কুড়ি শতাংশ সংরক্ষণ পাবেন সিভিক ভলেন্টিয়াররা। ফলে তাদের স্থায়ী চাকরি পাওয়ার দরজা খুলে গিয়েছে।

৩) বার্ষিক বোনাস বৃদ্ধি– মাসিক বেতনের পাশাপাশি সিভিক ভলেন্টিয়ার এর বার্ষিক বোনাস বৃদ্ধি করেছে রাজ্য সরকার। চলতি বছরের শুরু থেকে এই ঘোষণাটি (WB Civic volunteer news) হয়েছিল। এর আগে সিভিক ভলেন্টিয়াররা ২০০০ টাকা করে উৎসব ভাতা (অ্যাড হক বোনাস) পেতেন। নতুন ঘোষণার পর কলকাতা পুলিশের মত রাজ্য পুলিশের অধীনে থাকা সিভিক ভলেন্টিয়ারদেরও ৫৩০০ টাকা করে অ্যাড হক বোনাস দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

৪) অবসরে আর্থিক সাহায্য- রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের অবসরকালীন সাহায্য প্রদান করা হবে রাজ্য সরকারের তরফে। আগে ৬০ বছরের পর সিভিক ভলেন্টিয়াররা চাকরি ছাড়লে ২ থেকে ৩ লক্ষ টাকা করে পেতেন। নতুন (WB Civic volunteer news) ঘোষণার পর সিভিক ভলেন্টিয়াররা অবসর নিলে তাঁদের এককালীন ৫ লক্ষ টাকার আর্থিক অনুদান দেওয়া হবে।

আরও পড়ুন – Post Office Recruitment- পোস্ট অফিসের তরফে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ শুরু হলো! প্রতিমাসে বেতন ৩০ হাজার টাকা

৫) চাকরির নিশ্চয়তা- পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়ারদের চাকরি (WB Civic volunteer Jobs) নিশ্চয়তা দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করতে পারবেন তাঁরা। এছাড়া চাকরিকালীন অবস্থায় যদি কোন সিভিক ভলেন্টিয়ার মারা যান, তাহলে তাঁর চাকরিটি পরিবারের সদস্যকে দেওয়া হবে বলেও নিশ্চয়তা দেওয়া হয়েছে।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *