Education

After Madhyamik Subject – মাধ্যমিকের পর কোন কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতের চাকরি আসবে হাতের মুঠোয়? একনজরে দেখেনিন ছাত্রছাত্রীরা

Advertisement
   

After Madhyamik Subject – রাজ্যে শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা ২০২৪। গত ১২ ফেব্রুয়ারি শেষ হয়েছে মাধ্যমিক। পরীক্ষা শেষে এখন রেজাল্টের অপেক্ষায় দিন গুনছেন পরীক্ষার্থীরা। আসলে প্রত্যেকের জীবনের লক্ষ্য থাকে নিজের পায়ে দাঁড়ানো‌‌ ও প্রতিষ্ঠিত হওয়া। আর সেটিই বর্তমানে উচ্চ শিক্ষার উদ্দেশ্য হয়ে দাঁড়িয়েছে।‌ ইতোমধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে একটি বিষয় নিয়ে চিন্তা চলছে। ‌সেটি হল মাধ্যমিকের পর কি নিয়ে পড়লে ভবিষ্যতে ভালো চাকরি পাওয়া যাবে। After Madhyamik Subject অর্থাৎ কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যৎ উজ্জ্বল। আজকের এই প্রতিবেদন রইল সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। প্রতিবেদনটি অবশ্যই মন দিয়ে পুরোটা পড়বেন।

Advertisement

After madhyamik which subject is best for career

মাধ্যমিকের রেজাল্ট (Madhyamik Result) বেরোনোর সঙ্গে সঙ্গেই তাগিদ পড়বে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার। ‌ক্লাস ইলেভেনে বিষয় নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। ঠিকঠাক বিষয় নির্বাচন করতে না পারলে ভবিষ্যতে জটিল পরিস্থিতির সৃষ্টি হয়।‌ আর ঠিক বিষয় নির্বাচন করতে পারলে ভবিষ্যৎ সুগম হয়। আসুন জেনে নেওয়া যাক ‌মাধ্যমিক পাশের পর পর কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে প্রতিষ্ঠিত হওয়া এবং ভালো চাকরি পাওয়ার সহজ‌ এবং কোন বিষয় নিয়ে পড়াশোনা করলে কোন ধরনের চাকরি পেতে পারেন।‌ আজকে প্রতিবেদনে তিনটি প্রধান বিষয় বাংলা, ইংরেজি ও গণিত নিয়ে আলোচনা করা হলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

আরও পড়ুন- WBPSC Assistant Professor vacancy – রাজ্যে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগে পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা! নোটিশ দিয়ে দিনক্ষণ জানানো পাবলিক সার্ভিস কমিশন

১) প্রথম বিষয়: বাংলা (Bangla)

Advertisement

মাধ্যমিকের পর কম্পালসারি সাবজেক্ট হিসেবে বাংলা ও ইংরেজি দুটি বিষয় থাকে। উচ্চমাধ্যমিক পর্যন্ত লিটারেচার পড়তেই হয় সমস্ত ছাত্রছাত্রীদের। আপনি যদি সাহিত্যে পটু হন, বাংলা ভাষার প্রতি আপনার আগ্রহ থাকে তাহলে আপনি বাংলা নিয়ে পড়তে পারেন। তবে উচ্চমাধ্যমিকে এ বিষয়টি আপনার পাঠের অন্তর্ভুক্ত থাকবে। উচ্চ মাধ্যমিক দিয়ে সাহিত্য নিয়ে বাংলা ভাষা নিয়ে আপনি এগোতে পারেন। বাংলা ভাষা নিয়ে পড়লে বিভিন্ন কাজের সুবিধা থাকে। যেমন শিক্ষকতা ছাড়াও ফিল্ম রাইটিং, কনটেন্ট রাইটিং, কলেজে পড়ানো রিভিউ, বিজ্ঞাপন সংস্থায় কাজ, সংবাদপত্রে কাজ সহ নানা ধরনের চাকরির দরজা আপনার সামনে খুলে যাবে।

Advertisement

২) বিষয়: ইংরেজি (English)

বাংলার মতো ইংরেজিও ‌উচ্চমাধ্যমিক পর্যন্ত সঙ্গে থাকবে। উচ্চ মাধ্যমিকের পর চাইলে আপনি ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করতে পারেন। তবে খেয়াল রাখবেন উচ্চ মাধ্যমিকের ইংরেজি এবং স্নাতক স্তরের ইংরেজিতে কিন্তু বিস্তর পার্থক্য। আগের থেকে পড়াশোনার বইগুলি দেখে নিতে পারেন। আপনি যদি আগ্রহী হন এবং লিটারেচার নিয়ে এগোতে পারেন, তাহলে আপনার জন্য বেশ কিছু চাকরির দরজা খুলে যাবে। যেমন বিজ্ঞাপনী সংস্থা থেকে কর্পোরেট সংস্থা বিপিও, এনজিও শিক্ষকতা, অধ্যাপনা-সহ নানান জায়গায় কাজ পেয়ে যাবেন। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনার পর পছন্দের কোর্স করলে নির্দিষ্ট চাকরির দরজা খুলে যায়।

৩) বিষয়: গণিত (Mathematics)

অনেক ছাত্র ছাত্রীদের গণিতে ভয় থাকলেও বহু ছাত্রছাত্রী আছেন যাদের অংক কষতে‌ ভালো লাগে এবং অংক নিয়ে আগামী দিনে এগোতে চান। এই সকল ছাত্র-ছাত্রী যারা গণিত নিয়ে পড়বেন বলে‌ মনোস্থির করেছেন তারা উচ্চমাধ্যমিকে গণিত বিষয় নিজেদের পছন্দের বিষয়ের মধ্যে রাখবেন। উচ্চ মাধ্যমিক পাশের পর গণিতে অনার্স নিয়ে এগোতে পারেন। প্রায় সমস্ত বিষয়ের মধ্যেই কমবেশি অংক থাকে। তাই অংকের চাহিদা রয়েছে সর্বত্র। বিভিন্ন ধরনের কাজ এ বিষয় নিয়ে পড়াশোনা করলে পাওয়া যায়। ততোধিক কঠিন হওয়ায় সকলে এই বিষয়ে পড়াশোনা করতে এগোন না। সে কারণে গণিতে উচ্চশিক্ষিত ছাত্র -ছাত্রীদের কদর রয়েছে রাজ্য ও দেশের সর্বত্র।

আরও পড়ুন- HS Result 2024 – উচ্চ মাধ্যমিকের ফল কি এপ্রিল মাসেই? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিল রেজাল্টের তারিখ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *