Education

Best Course After HS: উচ্চ মাধ্যমিকের পর এই কোর্সে পড়াশোনা করে প্রতিমাসে আয় করুন ৫০-৬০ হাজার টাকা, জেনে নিন কোর্সের বিবরণ

Advertisement
   

Best Course After HS: পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। মাধ্যমিকের পর যেমন বিষয় নির্বাচনের একটি সিদ্ধান্ত থাকে, তেমনি উচ্চ মাধ্যমিকের পর মেন লাইনে পড়বেন নাকি নির্দিষ্ট কোর্স নির্বাচন করে পড়বেন সেটি কিন্তু বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ মাধ্যমিকের পর একজন শিক্ষার্থীর প্রধান লক্ষ্য সে যে পথে পড়াশোনা করবে সেই পথে যেন চাকরি নিশ্চিত করা সম্ভব।

Advertisement

নয়তো ভবিষ্যতে খেই হারিয়ে ফেলবেন।‌ আজকের এই প্রতিবেদনটি তাই সেই সমস্ত পড়ুয়াদের জন্য যারা এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছেন। ‌কিছুদিন পর হাতে রেজাল্ট পাবেন।‌ তাদের এখন থেকেই সিদ্ধান্ত নিতে হবে তারা ভবিষ্যতে কি নিয়ে এগোবেন। এই প্রতিবেদনে কিছু কোর্স অর্থাৎ Best Course After HS সম্পর্কে আলোচনা করা হল, যেগুলি নিয়ে পড়াশোনা করলে আপনি ভবিষ্যতে মোটা টাকার চাকরি নিশ্চিত করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

উচ্চ মাধ্যমিকের পর চারটে Best Course After HS

Advertisement

রাজ্যের উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়ারা যদি মেন লাইনে পড়াশোনা করতে না চান, তাহলে তাদের জন্য রয়েছে এক ঝাঁক কোর্সের সুবিধা। এ সকল কোর্সগুলি যেমন চাকরির নিশ্চয়তা প্রদান করে, তেমনই খুব বেশি পরিচিত না হওয়ায় ভিড় কম থাকে, হলে চাকরির সুযোগ পেয়ে যাবেন। তাছাড়া এই কোর্সগুলি করার পর মোটামুটি ৫০ থেকে ৬০ হাজার টাকার মাইনের চাকরি নিশ্চিত। তাহলে আর দেরি কিসের, এক নজরে দেখে নেওয়া যাক সেই সকল কোর্সগুলির (Best Course After HS) ইতিবৃত্ত।

Advertisement

আরও পড়ুন – WB Yuvashree Scheme 2024: পশ্চিমবঙ্গের ছেলে-মেয়েরা মাসিক ১৫০০ টাকা করে পাবে ঘোষণা রাজ্য সরকারের। কিভাবে আবেদন করলে পাবেন, জেনে নিন

১) ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট (Dental Assistant)

Best Course After HS-এর পর ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট কোর্সটি বর্তমানে অন্যতম গুরুত্বপূর্ণ একটি কোর্স। দাঁতের চিকিৎসায় যত যন্ত্রপাতির ব্যবহার বাড়ছে, তত এই কোর্সের চাহিদা বাড়ছে। আজকাল ডেন্টিস্টরা নানান ধরনের যন্ত্রপাতি ব্যবহার করেন। এই যন্ত্রপাতি গুলি সঠিকভাবে ব্যবহার করার জন্য ডেন্টাল অ্যাসিস্ট্যান্ট এর দরকার পড়ে। এই কোর্সে পাঠ নিলে ভালো মাইনের চাকরি পেতে পারেন। এই কোর্সের মেয়াদ ছয় মাস মত। কোর্স শেষে চাকরি প্রায় নিশ্চিত।

২) হোম হেলথ এইড (Home Health Aide)

বর্তমানে কোর্সটির চাহিদা বাড়ছে। কারণ সমাজে অ্যাটেনডেন্টদের দরকার পড়ে। বিশেষ করে যারা বার্ধক্য জনিত কারণে অসুস্থ, শারীরিক বিকলাঙ্গ, অথবা নির্দিষ্ট অসুস্থতার কারণে নিজেদের কাজ করতে পারেন না, তাদের খেয়াল রাখেন।‌ কোর্সের পাঠের পর চাকরি পাওয়ার দরজা খুলে যায়। এই কোর্সের মেয়াদ মোটামুটি পাঁচ থেকে ছয় মাস।

৩) এক্স-রে টেকনিশিয়ান (X-Ray Technician Course)

উচ্চ মাধ্যমিকের পর পড়ুয়ারা এই কোর্সে পাঠ করে উচ্চ বেতনের চাকরি পাওয়ার সুযোগ তৈরি করতে পারেন। বর্তমানে স্বাস্থ্যসেবার ক্ষেত্রে এক্স-রে টেকনিশিয়ানদের চাহিদা রয়েছে। কোর্সটিতে যন্ত্র পরিচালনা, সেফটি রেগুলেশন, আধুনিক মেশিনের যত্ন, ইত্যাদি বিষয়ে শেখানো হয়। মোটামুটি আট মাসের এই কোর্সটি।

৪) ডায়ালিসিস টেকনিশিয়ান (Dialysis Technician)

সমাজে কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা ক্রমশ বাড়ছে। যার ফলে ডায়ালিসিসের প্রয়োজন পড়ছে। আর সেই কারণে‌ স্বাস্থ্যসেবায় ডায়ালিসিস টেকনিশিয়ানদের নিয়োগ করা হচ্ছে। এই কোর্সে ডায়ালিসিস মেশিন কিভাবে অপারেট করা যায় সে বিষয়ে শেখানো হয়। আপনি এই কোর্সের পাঠ সেরে চাকরিতে যোগদান করতে পারেন।

আরও পড়ুন – SBI Recruitment: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় কর্মী নিয়োগ, কোনো পরীক্ষা নয়, সরাসরি ইন্টারভিউর মাধ্যমে চাকরি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *