GOVT JOBSHome

WB Police Recruitment 2024 – মাধ্যমিক পাসে পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল পদে নিয়োগ, ১০২৫৫ টি শূন্যপদে আবেদন।

Advertisement
   

WB Police Recruitment 2024 – রাজ্যে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের তরফে কনস্টেবল পদে প্রচুর শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি ‌। যেসব প্রার্থীরা পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল পদে চাকরির অপেক্ষায় আছেন তাদের জন্য খুবই সুবর্ণ সুযোগ। শুধুমাত্র মাধ্যমিক যোগ্যতা থেকে থাকলেই যেকোনো উপযুক্ত প্রার্থী এই পদে আবেদন জানাতে পারবে। আসুন আজকের এই প্রতিবেদন সহযোগে পদ সংক্রান্ত বিস্তারিত তথ্য অধ্যায়ন করেনিই।

Advertisement

নতুন চাকরির খবর –DM অফিসে কর্মী নিয়োগ, আবেদন পদ্ধতি দেখে নিন

পদের নাম

পশ্চিমবঙ্গ কনস্টেবল ও লেডি কনস্টেবল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now  

বয়সসীমা (WB Police Recruitment 2024)

Advertisement

এই পদের ক্ষেত্রে নির্দিষ্ট বয়সসীমা পর্যন্ত ইচ্ছুক প্রার্থীরা আবেদন জানাতে পারবে। এই পদের ক্ষেত্রে মহিলা কিংবা পুরুষ সকল প্রার্থীরা সর্বনিম্ন ১৮ বছর‌ থেকে সর্বোচ্চ ৩০ বছর বয়স পর্যন্ত আবেদন জানাতে পারবে। আবেদনের ক্ষেত্রে সংরক্ষিত প্রার্থীরা ক্যাটাগরি হিসাবে বয়সের শিথিলতা পাবে। ইচ্ছুক আবেদনকারীদের বয়স ০১/০১/২০২৪ তারিখ অনুসারে হিসাব করা হবে। ইচ্ছুক প্রার্থীদের বয়স মাধ্যমিক সার্টিফিকেট অনুযায়ী এই পদের ক্ষেত্রে বিবেচ্য হবে।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা

এই কনস্টেবল পদের ক্ষেত্রে প্রার্থীদের জন্য নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে। শুধুমাত্র উপযুক্ত যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা এই পদে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে। এই পদের ক্ষেত্রে প্রার্থীদের স্বীকৃত কোন বিদ্যালয় থেকে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে। এছাড়া উচ্চ যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাও এই ক্ষেত্রে আবেদন জানাতে পারবে কিন্তু তাদের ক্ষেত্রে মাধ্যমিক যোগ্যতাই ধরা হবে। এছাড়া প্রার্থীদের শারীরিকভাবে সক্ষম হতে হবে এবং পুরুষদের ক্ষেত্রে উচ্চতা ১৬৭ সেমি ও‌ মহিলাদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি হতে হবে।

শূন্যপদ ও বেতন (WB Police Recruitment 2024)

এই পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদে ১০২৫৫ টি শূন্যপদ রয়েছে। এই ১০২৫৫ টি শূন্যপদের মধ্যে পুরুষদের প্রার্থীদের জন্য ৭২২৮ টি এবং মহিলা প্রার্থীদের জন্য ৩০২৭ টি শূন্যপদ রয়েছে। এই প্রচুর শূন্যপদের জন্য উপযুক্ত যোগ্যতা সম্পন্ন যেকোনো প্রার্থীরা আবেদন জানতে পারবে। এই কনস্টেবল পদে নিযুক্ত প্রার্থীদের সরকারি নিয়ম অনুসারে প্রতিমাসে পারিশ্রমিক দেওয়া হবে।

নিয়োগ প্রক্রিয়া

এই পদে প্রার্থীদের নিযুক্ত (WB Police Recruitment 2024) করার আগে নির্দিষ্ট লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতা পরীক্ষা ও ইন্টারভিউর মাধ্যমে যাচাইকরণ করা হবে। পরীক্ষার সিলেবাস ও নিয়োগ প্রক্রিয়া বিষয়ে বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশনটি ভালো করে অধ্যায়ন করুন ।

আবেদন পদ্ধতি

প্রার্থীরা নিচের পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই এই পদে আবেদন জানাতে পারবে। আবেদন জানানোর জন্য প্রার্থীদের অনলাইন মাধ্যম ব্যবহার করতে হবে।

১) প্রার্থীদের অনলাইনে আবেদনের জন্য প্রথমে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং ইচ্ছুক আবেদন প্রার্থীদের সঠিক নির্দিষ্ট তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

২) তারপর পুনরায় লগইন করে যে আবেদনপত্র আসবে সেটি নিজের তথ্য সহকারে সঠিকভাবে পূরণ করতে হবে।

৩) আবেদনপত্র পূরণের পর আবেদনকারীদের  আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি নির্দিষ্ট সাইজের আপলোড করতে হবে। ৪) সর্বশেষে ক্যাটাগরি হিসাবে ইচ্ছুক প্রার্থীদের আবেদনমূল্য জমা করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনের শেষে আবেদনপত্রটির প্রিন্ট কপি বার করে নিজের কাছে রেখে দিতে হবে। এই পদে আবেদনকারীরা আগামী ৫ এপ্রিল পর্যন্ত আবেদন জানাতে পারবে। কোন কারণে প্রার্থীদের আবেদনে কোন ভুল থেকে থাকলে প্রার্থীরা আগামী ৮ এপ্রিল থেকে ১৪ এ এপ্রিল পর্যন্ত এডিট করতে পারবে।

আবেদনের শেষ তারিখ০৫/০৪/ ২০২৪
Official WebsiteView Now
Official NotificationClick Here

নতুন চাকরির খবর – স্বাস্থ্য বিভাগে শীঘ্রই কর্মী নিয়োগ করা হবে, আবেদন পদ্ধতি জেনে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *